অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যাবহারকারীরা সাবধান, চুরি হতে পারে আপনার ব্যাংকের তথ্য

এই তথ্য ESET নিরাপত্তা বিশেষজ্ঞদের দ্বারা পাওয়া গেছে

0
87

আপনি কি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন ?ডিভাইস ক্লিনার, ব্যাটারি ম্যানেজার এবং হরস্কোপের মতো অ্যাপ ডাউনলোড করেছেন কখনো?যদি উত্তর হ্যাঁ হয়,তবে সাবধান আপনার ফোনের তথ্য চুরি হওয়ার সম্ভাবনা আছে।সম্প্রতি গুগল প্লে স্টোরে অনেক অ্যাপের্ সন্ধান পাওয়া গেছে যেগুলো ম্যালওয়ার দ্বারা প্রভাবিত।এই অ্যাপ্লিকেশনগুলি ব্যবহারকারীর ব্যাংকের পাসওয়ার্ড সহ অর্থ চুরি করতে পারে।এই তথ্য ESET নিরাপত্তা বিশেষজ্ঞদের দ্বারা পাওয়া গেছে।বিশেষজ্ঞরা জানিয়েছেন যে ডিভাইস ক্লিনার, ব্যাটারি ম্যানেজার এবং হরস্কোপের মতো গুগল প্লে স্টোরে অনেক অ্যাপ্লিকেশন রয়েছে যা বিপজ্জনক ম্যালওয়ার দ্বারা প্রভাবিত।গবেষক সতর্ক করে দিয়ে বলেছেন অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যাবহারকারীরা সাবধান ,জনপ্রিয় অ্যাপ্লিকেশনের মাধ্যমে ভাইরাস আপনার সমস্ত তথ্য যথা মেসেজ,পাসওয়ার্ড ইত্যাদি হাতিয়ে নিচ্ছে।যেহেতু ভাইরাস আপনার ফোনের সবকিছুর এক্সেস নিয়ে নিচ্ছে তাই হ্যাকাররা বাড়ি বসেই আপনার তথ্য চুরি করছে।

অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যাবহারকারীরা সাবধান :

কিভাবে এই অ্যাপ আপনার ক্ষতি করছে :

যখনই আপনি ম্যালওয়ার প্রভাবিত অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন, তখন আপনার সামনে একটি ফেক লগ ইন স্ক্রীন আসছে। এখানে যেই আপনি সমস্ত তথ্য দিচ্ছেন,সেগুলো হ্যাকারদের কাছে চলে যাচ্ছে।এই অ্যাপগুলো ব্যবহারকারীদের মেসেজ পাঠাতে এবং গ্রহণ করতে পারে। শুধু তাই নয়, এই অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে ওটিপিও চুরি করা যায়।

ঝুঁকি বাড়ছে ইন্টারনেট সুরক্ষাতেও :

তথ্য চুরি ছাড়াও এই অ্যাপগুলি ব্যাংকের তথ্য সুরক্ষার প্রোটোকল নষ্ট করে দেয়।এই প্রোটোকল হলো মাল্টিফ্যাক্টর অথেন্টিকেশন  (MFA)।শুধু তাই নয় এই সাহায্যে হ্যাকার স্মার্টফোনে ইনস্টল অন্যান্য অ্যাপকে আক্রমণ করতে পারে।ESET অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যাবহারকারীদের সতর্ক করা ছাড়াও, ভুল অ্যাপ চেনার উপায় বাতলে দিয়েছে।

  • সর্বদা অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন। প্রকৃতপক্ষে, অনেকবার ব্যবহারকারীরা প্রলোভনে পড়ে   বা ইন্টারনেট জ্যামে আটকে যায় এবং অ্যাপ্লিকেশনটি অন্য কোন জায়গা থেকে ডাউনলোড করে।এরফলে আপনার ফোনে ভাইরাস আসতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি Google Play স্টোর থেকে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন তবে আপনি সেই অ্যাপ্লিকেশনের সাথে সম্পর্কিত তথ্য এবং প্রতিক্রিয়া দেখতে পারেন। এই ছাড়াও, আপনি গুগল এ একটি অ্যাপ সম্পর্কে অভিযোগ করতে পারেন। যদি আপনি অন্য কোনও স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন তবে আপনি এই ধরনের সুবিধা পাবেন না।

পড়ুন : জেনে নিন কোন দুটি ভাইরাস আপনার ব্যাংকের তথ্য চুরি করছে

  • আপনি কোন অফিসিয়াল অ্যাপ স্টোরে অ্যাপ্লিকেশন সম্পর্কে সব তথ্য পড়তে পারেন। কিন্তু যদি আপনি প্লে স্টোরে কোনও অ্যাপ্লিকেশনের তথ্যনা পান, তাহলে এটি অর্থ অ্যাপ্লিকেশনটি আপনাকে ভুল পথে চালিত করতে পারে। এই ছাড়াও, যদি কোনও অ্যাপের তথ্যগুলিতে অনেক বানান বা ব্যাকরণ ভুল থাকে, তাহলে বুঝে যাবেন যে অ্যাপটি নকল। প্রকৃতপক্ষে কোন অফিসিয়াল অ্যাপে ভুল তথ্য বা ব্যাকরণ ব্যবহার করে না।
  • কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আগে, অনুগ্রহ করে লক্ষ্য করুন যে অ্যাপ স্টোরে কতজন ব্যবহারকারী এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেছেন। ভুল অ্যাপ্লিকেশনের ডাউনলোড সংখ্যা সবসময় সঠিক অ্যাপ্লিকেশনের তুলনায় কম হবে।
  • আপনি সহজেই রিভিউ পড়লে একটি অ্যাপ্লিকেশন সনাক্ত করতে পারবেন। যেহেতু এই রিভিউ গুলো ব্যবহারকারীদের দ্বারা প্রাপ্ত হয়,তাই কোনো আপ্লিকেশনের রিভিউ পড়লে তার সম্পর্কে অনুমান করা যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here