পিডিএফ ফাইলকে Word বা Excel এ কিভাবে কনভার্ট করবেন

আজ আমরা আপনাকে পিডিএফ ফাইলকে Word বা Excel এ কিভাবে কনভার্ট করবেন সে সম্পর্কে বলবো

0
266

পিডিএফ হলো এমন একটি ফরম্যাট যেখানে কোনো ইলেকট্রনিক তথ্য একসঙ্গে নিয়ে প্রকাশ করা যায়। কিন্তু মুশকিল হয় যখন কোনো একটি পিডিএফ ফাইলকে খুলে কোনো তথ্য বদলাতে হয়।কেননা পিডিএফ ফর্ম্যাটে কিছু এডিট করা যায় না।এটি করার জন্য একটি বিশেষ সফটওয়্যারের প্রয়োজন হয়।আজ আমরা আপনাকে পিডিএফ ফাইলকে Word বা Excel এ কিভাবে কনভার্ট করবেন সে সম্পর্কে বলবো।

পিডিএফ ফাইলকে Word বা Excel এ কনভার্ট : প্রথম পদ্ধতি 

এডোব এক্রোবাট :

  • প্রথমে এডোব এক্রোবাটে যান। এরপর ফাইল অপশনে গিয়ে ওপেন এ ক্লিক করুন।এরপর যে ফাইলটি এডিট করতে চান সেটা সিলেক্ট করে ওপেন করুন।
  • এরপর Edit PDF টুলে ক্লিক করুন।এই টুলটি আপনি ডানদিকে সিলেকশন টুলে দেখতে পাবেন।এর সাহায্যে আপনি পিডিএফ ফাইলের অংশকে সিলেক্ট করতে পারবেন।
  • এরপর আপনি টেক্সট এডিট করতে পারবেন।যেমন-বানান ভুল বা রিসাইজ ইত্যাদি।

তবে মনে রাখবেন এডোব এক্রোবাট-র স্ট্যান্ডার্ড ভার্সনের মূল্য প্রতিমাসে 15 ডলার।এছাড়াও আপনি একটি পিডিএফ ফাইলকে বিনামূল্যে এডিট করতে পারবেন।

পিডিএফ ফাইলকে Word বা Excel এ কনভার্ট : দ্বিতীয় বিকল্প 

এখানে আপনি পিডিএফ ফাইলকে অন্য কোনো ফরম্যাটে কনভার্ট করতে পারবেন।এর সবচেয়ে সহজ পদ্ধতি হলো word processing application । এর জন্য মাইক্রোসফট ওয়ার্ড বা গুগল Docs এর ব্যবহার করা যেতে পারে।Able2Extract Professional 11 হলো একটি পিডিএফ কনভার্টার সফটওয়্যার।এখানে পিডিএফ ফাইলকে CSV, Word, PowerPoint, AutoCAD এবং Excel ফরম্যাটে কনভার্ট করা যায়।এছাড়া একবার এডিট করে আবার পিডিএফ ফরম্যাটে কনভার্ট করা যায়।

তবে পিডিএফ ফাইলকে কনভার্ট করার জন্য এডোব এক্রোবাট ই সবচেয়ে ভালো বিকল্প।এখানে পিডিএফ ফাইলকে ওয়ার্ড,এক্সেল বা পাওয়ারপয়েন্টে কনভার্ট করা যায়।

পড়ুন : গুগল চালু করলো Neighbourly অ্যাপ, জানাবে পাড়া-প্রতিবেশীর খবর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here