বড়ো স্ক্রিনের স্মার্টফোন একহাতে ব্যবহার করার সহজ উপায় জেনে নিন

বড়ো স্ক্রিনের স্মার্টফোন একহাতে ব্যবহার করা কঠিন

0
295

স্মার্টফোন কোম্পানিগুলো ক্রমাগত ফোনের আকার এবং ডিসপ্লে বড়ো করে চলেছে।যেখানে প্রথমদিকে স্মার্টফোনগুলোতে ছোটো আকারের ডিসপ্লে ব্যবহার হতো কিন্তু এখন 6.5 ইঞ্চি স্মার্টফোনও আসতে শুরু করেছে।বড়ো স্ক্রিনের স্মার্টফোন ব্যবহারের কারণে আমাদের ভিন্ন অভিজ্ঞতা হয় এটা ঠিক।তবে এক হাতে ফোনটিকে ব্যবহার করার ক্ষেত্রে অনেক অসুবিধাও হয়।সেইজন্য আমরা আজ আপনাকে কিছু উপায় বলে দেব যেগুলো আপনাকে এক হাত দিয়ে একটি বড় স্ক্রিনের ফোন ব্যবহার করতে সহায়তা করবে।

Gesture Launcher :

বড়ো স্ক্রিনের স্মার্টফোন একহাতে ব্যবহার করা কঠিন ।নোটিফিকেশন অ্যাক্সেস থেকে শুরু করে সার্চ বার খোলার, স্ক্রিন লক বা একটি স্ক্রিনশট নেওয়ার ক্ষেত্রে খুব সমস্যা হয়।এই সমস্যাটি থার্ড পার্টি অ্যাপ্লিকেশন দ্বারা সমাধান করা যেতে পারে।অ্যান্ড্রয়েডের জন্য মাইক্রোসফ্টের Gesture Launcher একটি ভাল বিকল্প হতে পারে।এর সাহায্যে ব্যবহারকারীরা সোয়াইপ-আপ / ডাউন, ডাবল-ট্যাপ ইত্যাদি করতে পারেন। প্রতিটি জেসচারের জন্য ব্যবহারকারীরা নিজেদের ইচ্ছা মতো বিকল্প বেছে নিতে পারেন।

Virtual Button :

iOS ব্যবহারকারীরা মাঝেমাঝেই AssistiveTouch ফিচার ব্যবহার করেন।এটি আপনাকে একটি ভার্চুয়াল অন-স্ক্রীন বাটন  ব্যবহারের জন্য দেয়।এটি সক্রিয় করার জন্য সেটিংস এ গিয়ে জেনারেলে ক্লিক করতে হয়। তারপর অ্যাক্সেসিবিলিটি তে ক্লিক করতে হয়।একইভাবে অনেক অ্যান্ড্রয়েড ফোনে এই ফিচার আছে। কিন্তু যদি আপনার ফোনে এই ফিচার না থাকে তবে আপনাকে থার্ড পার্টি অ্যাপ  Assistive Touch ডাউনলোড করতে হবে।এই অ্যাপ্লিকেশন অ্যান্ড্রয়েডের জন্যও তৈরি করা হয়েছে। এই মাধ্যমে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রিনে একটি ভার্চুয়াল ভাসমান বাটন পাবেন।

Opera Touch :

এই ওয়েব ব্রাউজার আপনাকে ‘জেসচার বেসড ন্যাভিগেশন’ প্রদান করে।এছাড়াও এতে প্রতিটি ফাংশনের জন্যফাস্ট অ্যাকশন বাটন দেওয়া হয়।

Gboard :

এটি গুগলের অফিসিয়াল কীবোর্ড অ্যাপ্লিকেশন। এটিতে ‘বিল্ট ইন হ্যান্ড মোড’ আছে। আপনি আপনার কীবোর্ডটি বাম বা ডানদিকে সরাতে পারবেন।

পড়ুন : আপনি যদি না করে থাকেন এই কাজ তবে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট ডিলিট হয়ে যাবে

SwiftKey :

যদি আপনি Gboard ব্যবহার করতে না চান তবে SwiftKey ব্যবহার করতে পারেন।SwiftKey আপনার ফোনের স্ক্রীনের আকার অনুযায়ী কীবোর্ডটি রিসাইজ করে।

Built-in One Hand Mode :

আইফোন (6 প্লাস, 7 প্লাস, 8 প্লাস, XR এবং XS ম্যাক্স )-এর বড়ো ডিসপ্লের ফোনে বিল্ট-ইন অ্যাকশন ফিচার আছে যার নাম হলো Reachability ।এটি সক্রিয় করার জন্য সেটিংস এ গিয়ে জেনারেলে ক্লিক করতে হয়। তারপর অ্যাক্সেসিবিলিটি তে ক্লিক করতে হয়।অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য কিছু কোম্পানি আলাদা আলাদা শর্টকাট প্রস্তাব করেন।এগুলি সক্রিয় করার ফলে ফোনের সমস্ত অপশান ডিসপ্লের 5 ইঞ্চির মধ্যে চলে আসে।যদি আপনার ফোনে এমন ফিচার না থাকে তবে আপনি XDA ডেভেলপারের One-Handed Mode অ্যাপ ডাউনলোড করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here