বাজেট স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হচ্ছে? জানুন কিভাবে বাড়াবেন পারফরম্যান্স

স্মার্টফোনের ব্যাটারি শেষ হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে

0
801

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে এখনকার বাজেট স্মার্টফোনে ব্যাটারি তাড়াতাড়ি শেষ হচ্ছে ।স্মার্টফোনের ব্যাটারি শেষ হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে।এই রিপোর্টে বলা হয়েছে কিছু OEM (অরিজিনাল ইকুইপমেন্ট মেনুফ্যাকচেরাস) এর নতুন ডিভাইসে এই সমস্যা বেশি করে চোখে পড়ছে।আমরা সবাই কম বেশি স্মার্টফোনে ইন্টারনেট ব্যবহার করি।এর ফলে আরো তাড়াতাড়ি চার্জ শেষ হয়ে যায়।আজ আমরা আপনাকে কিছু সহজ টিপস বলবো যার সাহায্যে আপনি আপনার স্মার্টফোনের ব্যাটারি 40 শতাংশ বাড়াতে পারবেন।

স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হচ্ছে :

  • স্মার্টফোনের ব্যাটারির সর্বাধিক খরচ ইন্টারনেট ব্যবহারের ফলে হয়।আপনি যেইমুহূর্তে আপনার ফোনে ইন্টারনেট ব্যবহার করছেন না,আপনার ফোনের সেলুলার ডেটা বন্ধ করে রাখুন।এর ফলে ব্যাটারির ক্ষমতা প্রায় 20 শতাংশ বৃদ্ধি পায়।
  • ইন্টারনেটের জন্য মোবাইল ডেটার পরিবর্তে Wi-Fi ব্যবহার করুন। Wi-Fi  এর মাধ্যমে ইন্টারনেট চালানোর ফলে 5% ব্যাটারি খরচ কমিয়ে আনা যেতে পারে।
  • আপনি যখন দূরে কোথাও যাচ্ছেন,চেষ্টা করুন যতটা সম্ভব সময়ে ফোনটাকে ফ্লাইট মুডে রাখার।কারণ ভ্রমণের সময় বারবার নেটওয়ার্ক সার্চের ফলে ব্যাটারি তাড়াতাড়ি শেষ হয়ে যায়।ফ্লাইট মুডে ফোন রাখার কারণে, আপনার স্মার্টফোন বারবার নেটওয়ার্ক অনুসন্ধান করতে পারবে না।এর ফলে প্রায় 5% ব্যাটারির ক্ষমতা বৃদ্ধি হয়।
  • আপনার ফোনের সোশ্যাল মিডিয়া অ্যাপ যেমন ফেসবুক,হোয়াটসঅ্যাপ, ইউ-টিউব ইত্যাদিতে ভিডিও বা মিডিয়া অটো-প্লে এবং অটো ডাউনলোড বন্ধ রাখুন।এটি করার ফলে আপনার ফোনের ব্যাটারি ক্ষমতা 5 শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে।
  • রাতে ফোন ব্যবহার করার সময় আপনার ফোন এর উজ্জ্বলতা কমিয়ে রাখুন।বেশি উজ্জ্বলতার কারণে ব্যাটারির দ্রুত শেষ হয়ে যেতে পারে।

পড়ুন : গুগলের এই অ্যাপের সাহায্যে জিততে পারেন ক্যাশ প্রাইজ, জানুন কিভাবে

  • ফোন গরম হয়ে গেলে ব্যবহার কিছুক্ষন বন্ধ রাখুন। ফোনের গরমের কারণে ব্যাটারি দ্রুত শেষ হওয়ার সম্ভাবনা থাকে ।
  • আপনার ফোনের ব্যাটারিকে 100% পর্যন্ত চার্জ হতে দেবেন না।বরং  ফোনের চার্জ 90 শতাংশে হলেই খুলে রাখুন। এছাড়াও, ফোনের চার্জ 15 শতাংশেরও কম হতে দেবেন না । প্রকৃতপক্ষে, ফোনের চার্জ সম্পূর্ণ হ্রাস  বা ওভার চার্জিং আপনার ফোনের ব্যাটারিকে প্রভাবিত করতে পারে। তবে আপনাদের জানিয়ে রাখি এখনকার ফোনগুলোতে ওভার চার্জিং প্রভাবিত করে না। কিন্তু যদি আপনি পুরোনো ফোন ব্যবহার করছেন, তাহলে 90% এর পরে ফোন চার্জ থেকে খুলে রাখুন  এবং ২0% এ  পৌঁছানোর আগে আবার চার্জে দিন।
  • ভাইরাস বা বাগগুলির ফোনের পারফরম্যান্সে খারাপ প্রভাব ফেলে। এটি আপনার ফোনে দ্রুত গরম করে দেয় ।সেইজন্য আপনার ফোনে অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।এটি  ভাইরাস এবং হ্যাকার থেকেও  আপনার ফোনকে রক্ষা করবে ।

আশা করছি এই টিপসগুলো অনুসরণ করে আপনি আপনার ফোনের ব্যাটারি ক্ষমতা 40% পর্যন্ত বৃদ্ধি করতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here