ইসরো কাল সবচেয়ে ভারী স্যাটেলাইট GSAT-11 মহাকাশে পাঠাবে,14gbps ছোঁবে ইন্টারনেট স্পিড

এই কৃত্রিম উপগ্রহটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফরাসি গায়ানা স্পেস সেন্টার থেকে এরিয়ান -5 রকেটের সাহায্যে মহাকাশে পাঠানো হবে

0
122

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) আগামীকাল ভারতের সবচেয়ে ভারী কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) GSAT-11 মহাকাশে পাঠাবে।এই কৃত্রিম উপগ্রহটি মার্কিন যুক্তরাষ্ট্রের ফরাসি গায়ানা স্পেস সেন্টার থেকে এরিয়ান -5 রকেটের সাহায্যে মহাকাশে পাঠানো হবে।আপনাদের জানিয়ে রাখি যে GSAT-11 হলো এখনো পর্যন্ত ইসরো দ্বারা পাঠানো ভারতের সবচেয়ে ভারী কৃত্রিম উপগ্রহ যার ওজন 5,845 কিলোগ্রাম।ইউরোপীয় স্পেস ট্রান্সপোর্টার এরিয়ানস্পেসের মতে, এই কৃত্রিম উপগ্রহটি 5 ডিসেম্বর ভারতীয় সময় অনুসারে রাত 2.07am থেকে 3.23am এর মধ্যে লঞ্চ করা হবে।রিপোর্ট অনুযায়ী ইসরো যদি এই কৃত্রিম উপগ্রহটি সফলভাবে উৎক্ষেপণ করতে পারে তবে ভারতে 14gbps স্পিডে ইন্টারনেট পাওয়া যাবে।

GSAT-11 এর গুরুত্ব :

  • GSAT-11 হলো একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন স্যাটেলাইট যা Ku-ব্যান্ড এবং Ka-ব্যান্ড ফ্রিকোয়েন্সিতে 40 ট্রান্সপন্ডার একসাথে বহন করতে পারে।
  • এই কৃত্রিম উপগ্রহের বয়স 15 বছর এবং এটিতে একটি 4 মিটারের সৌর প্যানেল রয়েছে, যার আকার একটি কক্ষের সমান।
  • এই স্যাটেলাইট থেকে 14gbps স্পিডে ডেটা ট্র্যান্সফার করা যাবে।
  • এই স্যাটেলাইটের সাহায্যে ভারতীয় উপমহাদেশে মাল্টি স্পট বিমের কভারেজ পাওয়া যাবে।
  • এই উপগ্রহ পরবর্তী প্রজন্মের অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরি করবে।

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন(ISRO) দাবি করেছে 2019 সালের মধ্যে তারা ভারতে হাই স্পিড ইন্টারনেট কানেকশন নিয়ে আসছে।ইসরো চেয়ারম্যান কে সিভান বলেন ” ভারত খুব শীঘ্রই 100 জিবি/সে: স্পিডের ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন পেতে চলেছে”। তিনি আরো বলেন ইসরো আগামী একবছরের মধ্যে আরো নতুন দুটি GSAT কমিউনিকেশন স্যাটেলাইট পাঠাবে।

প্রসঙ্গত ইসরো এর আগে GSAT-19 এবং GSAT-29 নামে দুটি স্যাটেলাইট পাঠিয়েছে।আবার GSAT-20 আগামী বছরে লঞ্চ করা হবে।মনে করা হচ্ছে এই চারটি স্যাটেলাইট লঞ্চ করার পরে দেশে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে যা দেশের গ্রামীণ এলাকাগুলিকে ডিজিটাল প্ল্যাটফর্মে পরিণত করবে।

আমরা জানি যে এই মুহূর্তে দক্ষিণ কোরিয়ায় বিশ্বের সব চেয়ে দ্রুত ইন্টারনেট পাওয়া যায়।ওখানকার মানুষ 28.6mbps স্পিডে ইন্টারনেট ব্যবহার করে। ইন্টারনেট স্পিডের দিক থেকে ভারতের স্থান 89 তম। ভারতে ইন্টারনেটের গতি 6.5mbps ।ইসরো চেয়ারম্যান কে সিভান বলেন সরকার আগামী চার বছরের স্পেস মিশনের জন্য 10,900 কোটি টাকা বরাদ্দ করেছে।

পড়ুন : স্লো ইন্টারনেটের দিন শেষ, ভারতে শীঘ্রই আসছে হাই স্পিড ইন্টারনেট কানেকশন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here