পাবলিক WiFi ব্যবহারের আগে এই বিষয়গুলি মাথায় রাখুন, হ্যাক হতে পারে মোবাইল

পাবলিক ওয়াইফাই ব্যবহার আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে?

0
467

ইন্টারনেটের এই যুগে প্রায়শই আমরা পাবলিক WiFi ব্যবহার করতে পছন্দ করি।এর প্রধান কারণ হলো ওয়াইফাইতে পাওয়া স্পিড মোবাইল ডেটা এর মাধ্যমে পাওয়া স্পিডের থেকে দ্রুত।এখনকার দিনে রেলওয়ে স্টেশন বা শপিংমল সর্বত্র আপনি পাবলিক ওয়াইফাই পাবেন।এই পাবলিক WiFi সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।কিন্তু আপনি কি জানেন এই পাবলিক ওয়াইফাই ব্যবহার আপনার জন্য বিপদ ডেকে আনতে পারে? যদি হ্যাকার পাবলিক WiFi এর মাধ্যমে আপনার স্মার্টফোন হ্যাক করে তবে তাদের কাছে আপনার সমস্ত তথ্য পৌঁছে যাবে।

কখনো কখনো হ্যাকার ওয়াইফাই খোলা রেখে দেয় যাতে আপনি এটি ব্যবহার করতে পারেন।কোনো পাসওয়ার্ডে ছাড়া যেই আপনি ওয়াইফাই যুক্ত করে ইন্টারনেট ব্যবহার করবেন তখন হ্যাকার আপনার ডিভাইসের ম্যাক অ্যাড্রেস এবং আইপি অ্যাড্রেস রাউটারে নিয়ে নেবে।হ্যাকার সবার প্রথমে স্নিফিং টুল ব্যবহার করে ট্রাফিক রোধ করে।ডেটা প্যাকেটের মতো ট্রান্সফার হয় এবং হ্যাকারদের কাছে বিভিন্ন টুল থাকে যেগুলোর সাহায্যে ওই প্যাকেটগুলোর বদলে সহজে ব্রাউজিং হিস্ট্রি জেনে নেয়।

হ্যাকার নেটওয়ার্ক স্নাইফিং এর মাধ্যমে যতগুলি ভিজিবল ট্রাফিক থাকে সহজেই ইন্টারসেপ্ট করে নেয়।এর জন্য হ্যাকাররা সাধারণত ওয়াইয়ারশার্ক প্যাকেট স্নিফার টুল ব্যবহার করে।হ্যাকাররা ইন্টারনেটে পাওয়া বিনামূল্যের টুল ব্যবহার করে কম সিক্যুরিটির রউটারকে হ্যাক করে নেয়।এর পাশাপাশি অনেক উন্নত টুলও রয়েছে যার সাহায্যে হাইলি সিক্যুরিটির ওয়াইফাই রাউটারকেও হ্যাক করা যায়।

সবচেয়ে সহজ রাউটার হ্যাক করাযে সব রাউটারে WEP সিক্যুরিটি থাকে।আগে রাউটারে মানুষ WEP রাখতো,তবে এখন ডিফল্ট পরিবর্তিত হয়েছে।WPA-PSK keys দ্বারা নিরাপদ রাউটার হ্যাক করা তুলনা মূলক ভাবে কঠিন।সাধারণত মানুষ ওয়াইফাই রাউটার এর পাসওয়ার্ড ডিফল্ট রেখে দেয় এবং হ্যাকারদের জন্য কাজ সহজ করে দেয়।আজ আমরা আপনাকে কয়েকটি সহজ উপায় বলতে যাচ্ছি যার মাধ্যমে আপনি আপনার ওয়াইফাই রাউটার থেকে অনাবশ্যক ডিভাইস ব্লক করতে পারবেন।

  • এর জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইল সংযোগ করতে হবে।তারপরে গুগল প্লে স্টোর থেকে Fing নামের থার্ড পার্টি  অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করতে হবে।
  • এবার হোম স্ক্রিনে ওয়াইফাই কানেক্টিভিটি দেখতে পাবেন।এখানে রিফ্রেশ এবং সেটিংস অপশন দেখতে পাবেন, রিফ্রেশে ক্লিক করলেই আপনাকে ওয়াইফাই থেকে সংযুক্ত করা হবে সমস্ত ডিভাইসের তালিকা দেখানো হবে।
  • এই অ্যাপ এর মাধ্যমে আপনি সংযুক্ত ডিভাইসের ম্যাক অ্যাড্রেস দেখতে পারেন।আপনি চাইলে যেকোনো ডিভাইসকে রাউটার থেকে ব্লক করতে পারবেন।

পড়ুন : এই 33 দেশে মোবাইল ইন্টারনেট ওয়াইফাই এর থেকেও দ্রুত, ভারত নেই এই তালিকায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here