ব্যালেন্স থাকলে বন্ধ করা যাবেনা সিম, টেলিকম কোম্পানিগুলিকে নির্দেশ TRAI এর

সম্প্রতি টেলিকম কোম্পানিগুলি গ্রাহকদের মোবাইলের সিমে ব্যালেন্স থাকা সত্ত্বেও বাধ্যতামূলক রিচার্জ করার জন্য মেসেজ পাঠাতে শুরু করেছে

0
143

টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই গ্রাহকদের অভিযোগে টেলিকম কোম্পানিগুলিকে নির্দেশ দিয়েছে’ ব্যালেন্স থাকলে বন্ধ করা যাবেনা সিম ‘।সম্প্রতি টেলিকম কোম্পানিগুলি গ্রাহকদের মোবাইলের সিমে ব্যালেন্স থাকা সত্ত্বেও বাধ্যতামূলক রিচার্জ করার জন্য মেসেজ পাঠাতে শুরু করেছে।আর এই বিষয়ে গ্রাহকদের কাছ থেকে অভিযোগ পেয়ে নড়েচড়ে বসেছে টেলিকম নিয়ন্ত্রক সংস্থা ট্রাই।তারা জানিয়েছে সিমে পর্যাপ্ত ব্যালেন্স থাকলে সময়সীমা শেষ হওয়ার পরও বন্ধ করা যাবেনা সিমের কানেকশন।

এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহকদের এসএমএস পাঠিয়ে জানিয়েছে সিমের পরিষেবা চালু রাখতে হলে ‘ বাধ্যতামূলকভাবে রিচার্জ করতে হবে’।আজ ট্রাইয়ের চেয়ারম্যান আরএস শর্মা সাংবাদিকদের বলেন ” ট্যারিফ এবং প্ল্যানের বিষয়ে আমরা সাধারণত হস্তক্ষেপ করিনা। কিন্তু সিমে পর্যাপ্ত ব্যালেন্স থাকা সত্ত্বেও যদি গ্রাহকদের বলা হয় যে তাদের পরিষেবা বন্ধ করে দেওয়া হয় তবে এটি সঠিক সিদ্ধান্ত নয় “। তিনি বলেন এই বিষয়ে টেলিকম কোম্পানিগুলিকে মঙ্গলবারের মধ্যে নতুন নির্দেশিকা জারি করতে বলা হয়েছে।

ব্যালেন্স থাকলে বন্ধ করা যাবেনা সিম :

রিলায়েন্স জিও ভারতীয় টেলিকম সেক্টরে প্রবেশ করার পর বেশ কয়েকটি টেলিকম কোম্পানি ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছে, আবার অনেক কোম্পানি নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য সংগ্রাম করছে।জিও-র সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে গিয়ে গত বছর থেকেই এয়ারটেল,ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহকদের কম খরচে ইন্টারনেট ডেটা দিয়েছে।তবে এসব করেও তারা গ্রাহকদের নিজেদের কাছে ধরে রাখতে তো পারেই নি বরং বিপুল ক্ষতির সম্মুখীন হতে হয়েছে।সম্প্রতি ভোডাফোন আইডিয়া-র 5,000 কোটি টাকা ক্ষতির কথা সামনে এসেছে ।

পড়ুন : বন্ধ হবে ফ্রি ইনকামিং কলের সুবিধা, জিওকে টেক্কা দিতেই এ সিদ্ধান্ত

এই টেলিকম কোম্পানিগুলো তাই সিদ্ধান্ত নিয়েছিল যে গ্রাহকরা আর বিনামূল্যে ইনকামিং কলের সুবিধা পাবেন না।এই সুবিধা পেতে গ্রাহকদের প্রতি মাসে কমপক্ষে 35 টাকা রিচার্জ করতে হবে।এই 35 টাকা রিচার্জে,গ্রাহকরা 28 দিনের বৈধতার সাথে 26 টাকা টকটাইম পাবে।যদি কোনো গ্রাহক 28 দিনের পর নতুন রিচার্জ না করেন তবে ব্যালান্স থাকা সত্ত্বেও সেদিন থেকে তার আউটগোয়িং পরিষেবা বন্ধ হয়ে যাবে।এর কিছুদিন পরেও যদি রিচার্জ না করা হয় তবে বন্ধ হবে ফ্রি ইনকামিং কলের সুবিধা।

এয়ারটেল,ভোডাফোন আইডিয়া তাদের গ্রাহকদের জন্য 100 টাকার কমে তিনটি রিচার্জ প্ল্যান লঞ্চ করেছিল।এই প্যাক গুলো হলো 35 টাকা, 65 টাকা এবং 95 টাকা।যদি কোনো গ্রাহক এই তিনটি প্ল্যানের কোনো একটি রিচার্জ না করে তবে 30 দিনের পর আউটগোয়িং কল বন্ধ হবে এবং 45 দিনের পরে ইনকামিং কল বন্ধ হবে।এই তিনটি প্ল্যানের বৈধতা 28 দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here