ভোডাফোন আইডিয়ার পর এয়ারটেল বন্ধ করতে চলেছে 2G-3G টাওয়ার

রিলায়েন্স জিওকে হারাতে ভোডাফোন আইডিয়া ও ভারতী এয়ারটেল এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে

0
341

এয়ারটেল তাদের 4G পরিষেবা আরো উন্নত করতে বন্ধ করতে চলেছে 2G-3G টাওয়ার ।আবার দেশের বৃহত্তম টেলিকম সেবা প্রদানকারী ভোডাফোন আইডিয়া ফোরজি পরিষেবা বিস্তারের জন্য ওই একই সিদ্ধান্ত নিতে চলেছে।তবে রিলায়েন্স জিওকে হারাতে ভোডাফোন আইডিয়া ও ভারতী এয়ারটেল এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

মিডিয়া রিপোর্ট অনুসারে ভোডাফোন আইডিয়া তাদের 900MHz স্পেকট্রামের সাহায্যে  2G এর বদলে আরো উন্নত 4G পরিষেবা দিতে পারবে।আপাতত কোম্পানি 2100MHz স্পেকট্রামের ব্যবহার 3G পরিষেবার জন্য করছে।ভোডাফোন আইডিয়া 2G-3G টাওয়ার বন্ধের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে।খবর অনুযায়ী কোম্পানি আপাতত এর জন্য মুম্বাইয়ে প্রস্তুতি নিচ্ছে। যেখানে 900MHz স্পেকট্রামের ব্যবহার 4G পরিষেবার জন্য করা হচ্ছে।মুম্বাইয়ে সাফল্যের পর এই পরিষেবাটি তামিলনাড়ু, ইউপি পশ্চিম ও পশ্চিমবঙ্গ সার্কলের জন্য আনা হবে। কোম্পানি জানিয়েছে তাদের মোট 17টি টেলিকম সার্কেলে 900MHz স্পেকট্রাম ব্যবহার হয়। আবার 2100MHz স্পেকট্রাম ব্যবহার হয় 22 টি টেলিকম সার্কেলে।

পড়ুন : গুগলের এই অ্যাপের সাহায্যে জিততে পারেন ক্যাশ প্রাইজ, জানুন কিভাবে

ভারতী এয়ারটেল ও আগামী তিন চার মাসের মধ্যে তাদের 900MHz স্পেকট্রামের ব্যবহার 4G পরিষেবার জন্য করবে। ভোডাফোন আইডিয়ার মতো এয়ারটেল ও 900MHz স্পেকট্রামের ব্যবহার 2G পরিষেবার জন্য এবং 3G পরিষেবার জন্য 2100MHz স্পেকট্রামের ব্যবহার  করে। এই দুই কোম্পানির 900MHz স্পেকট্রামের সাহায্যে 2G এর বদলে 4G পরিষেবা দেবার ফলে গ্রাহকরা আরো উন্নত পরিষেবা লাভ করবে বলে মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here