ফোল্ডেবল স্ক্রিনযুক্ত শাওমি রেডমির আপকামিং স্মার্টফোনগুলো দেখে নিন

শাওমি কর্তৃপক্ষ 2019 এ কিছু আরো ভালো বাজেট নির্ভর, মিডরেঞ্জার ও ফ্ল্যাগশিপ স্মার্টফোন নিয়ে আসতে চলেছে

0
244

ভারতে আসার কিছুদিনের মধ্যেই শাওমি রেডমি হয়ে উঠেছে ‘ভারতের নাম্বার ওয়ান’ মোবাইল ব্র্যান্ড। IDC র রিপোর্ট অনুযায়ী 2018 সালে শাওমি ভারতের স্মার্টফোন মার্কেটে রাজত্ব করেছিল।এই ধারাকে অব্যাহত রাখতে শাওমি কর্তৃপক্ষ 2019 এ কিছু আরো ভালো বাজেট নির্ভর, মিডরেঞ্জার ও ফ্ল্যাগশিপ স্মার্টফোন নিয়ে আসতে চলেছে।

বছরের প্রথমেই শাওমি কর্তৃপক্ষ রেডমি কে তাদের সাব-ব্র্যান্ড বলে ঘোষণা করেছে। অর্থাৎ শাওমির এখন তিনটি সাব-ব্র্যান্ড রয়েছে যথা- রেডমি, এমআই, এবং পোকো। যেখানে Redmi বানাবে মূলত বাজেট নির্ভর স্মার্টফোন, Mi থাকবে হায়ার মিডরেঞ্জার ও ফ্ল্যাগশিপ সেগমেন্টে এবং Poco সর্বাধিক ‘ভ্যালু ফর মানি’ স্মার্টফোনগুলো বানাবে। আসুন জেনে নিই 2019 এ লঞ্চ হতে চলা শাওমি রেডমির আপকামিং স্মার্টফোনগুলো সম্পর্কে।

2019 এ লঞ্চ হতে চলা শাওমি রেডমির আপকামিং স্মার্টফোনগুলো :

Redmi Pro 2:

কিছুদিন আগে শাওমি প্রেসিডেন্ট বলেছিলেন যে এই জানুয়ারিতে তারা 48 মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা সহ একটি স্মার্টফোন লঞ্চ করবেন।আপনাদের জানিয়ে রাখি শাওমির সিইও 10 জানুয়ারি চীনে একটি নতুন রেডমি ডিভাইসের লঞ্চ ইভেন্টের অফিশিয়াল ঘোষণা করেছেন।ধরে নেওয়া হচ্ছে সেদিন শাওমির সাব-ব্র্যান্ড রেডমির বহু প্রতীক্ষিত স্মার্টফোন রেডমি প্রো 2 লঞ্চ করা হবে।

স্পেসিফিকেশনের ব্যাপারে অফিশিয়ালি কিছু না বলা হলেও লিক হওয়া তথ্য থেকে মনে করা হচ্ছে নতুন এই মোবাইলটিতে থাকবে কোয়ালকম এর স্ন্যাপড্রাগন 675 প্রসেসর। স্মার্টফোনটির পিছনে থাকবে গ্লাস ব্যাক এবং ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ যার প্রধান টি হবে 48 মেগাপিক্সেলের। এবং সামনে থাকবে সোনি আইএমএক্স সেন্সর সহ 24 মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। এই ফোনটির দাম CNY 2000 এর বেশি হবে যা ভারতীয় মুদ্রায় প্রায় 21000 টাকার কাছাকাছি।

Redmi 7 :

এখনো আমাদের মনে সন্দেহ আছে 10 জানুয়ারির ইভেন্টে রেডমি প্রো 2 লঞ্চ হবে নাকি রেডমি 7। রিপোর্ট অনুযায়ী 10 জানুয়ারি এই ফোনটির লঞ্চ হবার সম্ভাবনাও প্রবল। সূত্র থেকে জানা যাচ্ছে রেডমি 6 এর পরবর্তী ভার্সন রেডমি 7 এ গ্রেডিয়েন্ট ফিনিশ ব্যাক থাকবে যেটা আমরা দেখতে পেয়েছিলাম এমআই প্লে তে। এই ফোনটিতে থাকবে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ যেটি উপরের বাঁদিকের কোনায় উল্লম্বভাবে থাকবে। ব্যাক প্যানেলের মাঝ বরাবর একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকবে। মনে করা হচ্ছে ফোনটি 6.3 ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে নিয়ে আসবে এবং ফোনটির মধ্যে 3900 mAh এর একটি ব্যাটারিও থাকবে।

MI A3 :

বর্তমানে ভারতে 20000 টাকার মধ্যে সেরা ক্যামেরাযুক্ত ফোনগুলির মধ্যে একটি শাওমি এমআই A2। এই স্মার্টফোনটির জনপ্রিয়তার কথা মাথায় রেখেই শাওমি কর্তৃপক্ষ তাদের এমআই A সিরিজের পরবর্তী ফোনের ওপর কাজ শুরু করে দিয়েছে যার নাম হবে এমআই A3। আগের ভার্সন এর মতই এমআই A3 তেও থাকবে স্টক অ্যান্ড্রয়েড ইউজার ইন্টারফেস এবং এটিও হবে একটি অ্যান্ড্রয়েড ওয়ান ডিভাইস। এখনই ফোনটির ব্যাপারে কোন তথ্য আমরা পাইনি তবে মনে করা হচ্ছে এমআই A3 র ক্যামেরা এমআই A2 র থেকেও ভালো হবে।

Poco F2 :

ভারতে বর্তমানে 20000 টাকার মধ্যে সেরা ‘ভ্যালু ফর মানি’ ফোনগুলির তালিকায় পোকো F1 এর নাম অবশ্যই উপরের দিকে। এই ফোনটি সাফল্যের কথা বিচার করেই শাওমি এটির পরের সংস্করণ তথা পোকো F2 র উপর কাজ শুরু করে দিয়েছে । লিক হওয়া সূত্র থেকে আশা করা যায় পোকো F2 তে থাকবে ওয়াটারড্রপ নচ্, পাতলা বেজেল এবং গ্লাস বা মেটালিক বডি যেগুলি আমরা পোকো F1 এ দেখতে পাইনি। পোকো F2 তে থাকবে স্ন্যাপড্রাগণ 845 প্রসেসর 6 জিবি র‌্যাম ও 128 জিবি ইন্টারনাল স্টোরেজের সাথে। একটি 8 জিবি র‌্যাম মডেলও শাওমি আনতে পারে। ফোনে পিছন দিকে থাকবে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ এবং একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

MI 9 :

এমআই 8 এর সাফল্যের পর শাওমি এটির পরবর্তী সংস্করণ এমআই 9 লঞ্চ করবে 2019 এ। মনে করা হচ্ছে ফেব্রুয়ারি মাসের শেষের দিকেই মোবাইলটি লঞ্চ হবে।
লিক হওয়া তথ্য থেকে মনে করা হচ্ছে এমআই 9 স্মার্টফোনটি দেখতে অনেকটা ওয়ানপ্লাস 6T এর মত হবে। এমআই 9 এ থাকবে 6.4 ইঞ্চি ফুল এইচডি প্লাস অ্যামোলেড ডিসপ্লে এবং যার আসপেক্ট রেশিও হবে 19:9। এই নতুন স্মার্টফোনটিতে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন 855 প্রসেসর এবং X24 LTE মডেম যা আপনাকে দেবে দুর্দান্ত স্পিড । স্মার্টফোনটিতে থাকবে 6 জিবি র‌্যাম এবং 128 জিবি ইন্টারনাল স্টোরেজ।

এই স্মার্টফোনটিতে থাকবে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ যার প্রধানটি হবে 48 মেগাপিক্সেলের সোনি আইএমএক্স 586 সেন্সর সহ। দ্বিতীয়টি হবে 12 মেগাপিক্সেলের এবং তৃতীয় টি হবে একটি 3D TOF লেন্স। সামনে থাকবে একটি ওয়াটারড্রপ নচ্ এবং 24 মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। এমআই 9 এ থাকবে 32 ওয়াট ফাস্ট চার্জিং সহ 3500 mAh এর একটি ব্যাটারী। এই নতুন স্মার্টফোনটির দাম এখনো অফিশিয়ালি ঘোষণা না করা হলেও মনে করা হচ্ছে এটির দাম CNY 2999 হবে যা ভারতীয় মুদ্রায় 31000 টাকার কাছাকাছি।

MI Mix 4 :

সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী মনে করা হচ্ছে শাওমি এমআই মিক্স 3 এর পরবর্তী সংস্করণ এমআই মিক্স 4 লঞ্চ করতে পারে। এমআই মিক্স 4 এ থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন 855 চিপসেট যেটি 2019 এর সমস্ত ফ্ল্যাগশিপ ফোনেই থাকতে চলেছে। এই ফোনটিতে থাকবে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ যাতে একটি পেরিস্কোপিক লেন্স থাকবে যা আপনাকে দেবে অসাধারন অপটিক্যাল জুম। লিক হওয়া তথ্য থেকে এও মনে করা হচ্ছে যে এমআই মিক্স 4 এ একটি ফোল্ডেবল স্ক্রীনও থাকতে পারে।

Xiaomi Folding phone :

এই সবগুলি ফোন ছাড়াও শাওমি হয়তো 2019 এ একটি ফোল্ডেবল স্ক্রিনযুক্ত ফোনও বাজারে আনতে পারে। এ ব্যাপারে কোন অফিশিয়াল ঘোষণা শাওমি কর্তৃপক্ষ থেকে না করা হলেও জনপ্রিয় লিকস্টার ইভান ব্লাস টুইটারে একটি ফোল্ডেবল স্ক্রিনযুক্ত ফোন নিয়ে 19 সেকেন্ড এর একটি ভিডিও শেয়ার করেন। সেই ভিডিওটি দেখে মনে করা হচ্ছে যে ডিভাইসটি একই সাথে ট্যাবলেট এবং মোবাইল,দুটোর কাজই করবে। স্মার্টফোনটির আইকনগুলি দেখে অনেকটা শাওমির MIUI এর আইকনের মত মনে হচ্ছে, তাই এটাই ধারণা করা হচ্ছে যে 2019 এ শাওমি এরকম একটি ফোনও বাজারে আনতে পারে।

Redmi Go :

2019 এ শাওমি অ্যান্ড্রয়েড Go এর উপরও কাজ করতে চলেছে। সম্প্রতি শাওমির এই অ্যান্ড্রয়েড Go ফোনের কিছু স্পেক্স ইন্টারনেটে লিক হয়েছিল যা থেকে মনে করা হচ্ছে এই অ্যান্ড্রয়েড Go ফোনটির নাম হবে রেডমি Go। এ স্মার্টফোনটিতে থাকবে 18:9 আসপেক্ট রেশিও যুক্ত 5.9 ইঞ্চির এইচডি স্ক্রীন। অন্যান্য অ্যান্ড্রয়েড Go ফোনগুলির মত রেডমি Go তেও থাকবে 1 জিবি র‌্যাম ও 8 জিবি ইন্টারনাল স্টোরেজ। এই ফোনটিতে মিডিয়াটেক বা স্ন্যাপড্রাগন এর একটি এন্ট্রি লেভেল প্রসেসর থাকতে পারে যা খুব সাধারণ গেমিং এবং ব্রাউজিং-এর জন্য যথেষ্ট।

ফোনটিতে ডুয়াল সিম সাপোর্ট এবং ব্লুটুথ 4.2 থাকবে। সূত্র অনুযায়ী রেডমি Go শাওমির এখনো অবধি বানানো সবচেয়ে সস্তা মোবাইল হতে চলেছে। এটির দাম অফিশিয়ালি ঘোষণা না করা হলেও মনে করা হচ্ছে 3000 থেকে 4000 টাকার মধ্যেই থাকবে। রেডমি Go এর ভারতে আসার সম্ভাবনা অত্যন্ত প্রবল।

পড়ুন : Asus Zenfone Max Pro M2 বনাম Max M2 : বাজেট রেঞ্জে কে সেরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here