৮৫ টি বিপজ্জনক অ্যাপ কে সরালো গুগল প্লে স্টোর, আপনার ফোনে নেই তো ?

এই অ্যাপগুলি মূলত গেম ,টিভি অ্যাপ এবং রিমোট কন্ট্রোল অ্যাপ রূপে প্লে স্টোরে ছিল

0
275

আপনারা আপনাদের অ্যান্ড্রয়েড মোবাইলে অনেক ধরনের অ্যাপ ব্যবহার করেন। গুগল প্লে-স্টোর কে বিশ্বাস করে আপনারা সেখান থেকে অ্যাপটি ইনস্টল করেন এবং সমস্ত পারমিশন অ্যালাও করে দেন।কিন্তু গুগল প্লে স্টোরের এই সমস্ত অ্যাপগুলোর মধ্যে ও কিছু ভাইরাস এবং ম্যালওয়্যার অ্যাপও থাকতে পারে। গুগল সম্প্রতি তাদের প্লে স্টোর থেকে এরকমই ৮৫ টি বিপজ্জনক অ্যাপ কে ডিলেট করেছে। এই অ্যাপগুলি মূলত গেম ,টিভি অ্যাপ এবং রিমোট কন্ট্রোল অ্যাপ রূপে প্লে স্টোরে ছিল। তাহলে আসুন এই পদক্ষেপের কারণ এবং অ্যাপগুলির সম্বন্ধে বিস্তারিত ভাবে জেনে নিই।

৮৫ টি বিপজ্জনক অ্যাপ কে সরালো গুগল প্লে স্টোর :

এই সমস্যাটি প্রথম লক্ষ্য করেন Trend Micro র রিসার্চাররা। তাদের রিপোর্ট অনুযায়ী এই অ্যাপগুলি ইনস্টল করার পর আপনার ফোনে ফুল স্ক্রীন অ্যাড দেখায় যা ৩০ সেকেন্ড পর্যন্ত স্থায়ী থাকে ।এছাড়াও এই অ্যাপগুলি নিজেদেরকে অ্যাপের লিস্ট থেকে লুকিয়ে নিতে পারে এবং স্ক্রীন আনলকের সময়ে আপনাদের বায়োমেট্রিক ডেটাও চুরি করতে সক্ষম ।
এই অ্যাপগুলির ডাউনলোড সংখ্যাও নেহাত কম নয়। “Easy Universal TV” নামক এরকম একটি অ্যাপকে প্লে স্টোরে ৫০ লাখের বেশি বার ডাউনলোড করা হয়েছে । এটিই ছিল ওই লিস্টের সব থেকে বেশি ডাউনলোডেড অ্যাপ।

কি রকম সমস্যার মুখোমুখি আপনারা হতে পারেন :

ডাউনলোড এবং ইন্সটল হয়ে যাবার পরে এই অ্যাপগুলি আপনার ফোনে ফুলস্ক্রীন পপ আপ অ্যাড দেখাতে শুরু করে ৩০ সেকেন্ড স্থায়ী থাকে। এছাড়াও আপনাকে বিভিন্ন বাটনে বারবার ক্লিক করতে বাধ্য করা হয়। প্রত্যেকটি স্টেপে বাটন প্রেস করার পরে আপনাকে একটি নতুন অ্যাড পেজে নিয়ে যাওয়া হয় যেগুলি কোনো কাজের নয়। এবং এরকম বাটন প্রেস করতে করতে শেষ পর্যন্ত অ্যাপটি ক্র্যাশ করে যায়।

আরো কিছু কিছু অ্যাপ আছে যেগুলি বাফারিং হতে হতে আটকে যায় এবং আপনি ভাবেন সেগুলি হয়তো আর চলছে না। কিন্তু সেগুলি আদতে ব্যাকগ্রাউন্ডে চলতেই থাকে এবং প্রতি ৩০ মিনিট অন্তর নতুন নতুন অ্যাড আপনার স্ক্রীনে দেখাতে থাকে। কিছু কিছু অ্যাপ আবার আপনার ফোনের আনলকের সময়ই অ্যাড দেখাতে শুরু করে। কিছুদিন আগেই এমন ছয়টি অ্যাপের ব্যাপারে জানা গেছিলো যেগুলি আপনার হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মেসেজও পড়তে পারে। এরকম ভাইরাস অ্যাপ গুলির মূল উদ্দেশ্য হলো আপনার পারসোনাল ডাটা চুরি করে তার অপব্যবহার করা। তাই এই রিপোর্ট দেখার পর গুগল তাদের প্লে স্টোর থেকে এরকম ৮৫ টি বিপজ্জনক অ্যাপ কে বের করে দিয়েছে ।

এখন কি করবেন :

আপনি যদি এই ৮৫ টি বিপজ্জনক অ্যাপ এর মধ্যে কোন একটি বা একাধিক অ্যাপ আপনার ফোনে এখনো রেখে থাকেন তাহলে সেগুলিকে যত তাড়াতাড়ি সম্ভব আনইন্সটল করে ফেলুন। এখানে এই ৮৫ টি অ্যাপের মধ্যে কিছু অ্যাপের নাম দেওয়া হলো-
Sport TV, Prado Simulator 3D, TV World, City Extrempolis 100, American Muscle Car, A/C Remote Control, TV Remote, Kisses, Moto Racing, Christmas Stickers, Brasil TV, Canada Tv, World TV, Hearts, 3D Monster Truck, GA Player, Extreme Trucks, Photo Editor Collage 1 ইত্যাদি।

পড়ুন : Google প্লে স্টোরে নকল অ্যাপ কিভাবে চিনবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here