পর্ন সাইট ব্যানের পর জিও এই সাইটগুলো ও বন্ধ করতে চলেছে

সম্প্রতি কিছু কিছু প্রক্সি ওয়েবসাইটকে নিজের নেটওয়ার্কে ব্লক করেছে ভারতের অন্যতম বড় টেলিকম অপারেটর কোম্পানি রিলায়েন্স জিও

0
395

কিছুদিন আগেই ভারতে কিছু পর্ন ওয়েবসাইট এবং অন্য আরও অনেক ধরনের ওয়েবসাইট যেমন টরেন্ট ওয়েবসাইটকে ব্যান করা হয়েছিল। এখন সেই ওয়েবসাইটগুলি খোলার একমাত্র উপায় VPN ব্যবহার করে খোলা অথবা Proxy Website ব্যবহার করা। এবার সেই রাস্তাগুলিও ধীরে ধীরে বন্ধ করতে চলেছে রিলায়েন্স জিও । সম্প্রতি কিছু কিছু প্রক্সি ওয়েবসাইটকে নিজের নেটওয়ার্কে ব্লক করেছে ভারতের অন্যতম বড় টেলিকম অপারেটর কোম্পানি রিলায়েন্স জিও। তাহলে আসুন জেনে নিই এই প্রক্সি ওয়েবসাইটের নাম এবং এগুলি ব্লকের কারণ সম্বন্ধে।

প্রক্সি ওয়েবসাইট আসলে কি?

ইন্টারনেটে এমন কিছু ওয়েবসাইট আছে যেগুলি নির্দিষ্ট কিছু দেশে ব্লক রয়েছে। সেই ব্লক ওয়েবসাইটগুলিকে সেই দেশে খোলার একটি উপায় হলো প্রক্সি ওয়েবসাইট। এই ধরনের ওয়েবসাইট আপনার ফোনের আইপি অ্যাড্রেসটিকে হাইড করে ব্লক করা সাইটটি খুলতে সাহায্য করে।

এই সিদ্ধান্তের কারণ :

Quartz এ প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী প্রক্সি ওয়েবসাইট ব্লক হবার এই ব্যাপারটি প্রথম প্রকাশিত হয় Reddit থ্রেডে। Alpha-Grizzly নামক এক Reddit ইউসার প্রথম প্রকাশ করেন যে hide.me , vpnbook.com , whoer.net ইত্যাদি জনপ্রিয় প্রক্সি ওয়েবসাইটগুলি রিলায়েন্স জিও নেটওয়ার্কে বন্ধ হয়ে গেছে। এই উল্লিখিত প্রক্সি ওয়েবসাইটগুলিতে ভিজিট করার চেষ্টা করলে আপনি আপনার ফোনের স্ক্রিনে একটি মেসেজ দেখতে পাবেন “YOU ARE NOT AUTHORIZED TO ACCESS THIS WEB PAGE AS PER THE DOT COMPLIANCE”. উপরে উল্লেখিত ওয়েবসাইটগুলি ছাড়াও আরো কয়েকটি প্রক্সি ওয়েবসাইটস যেমন proxysite.com , hidester.com, kproxy.com , zend2.com , anonymouse.com , megaproxy.com এই ওয়েবসাইটগুলিও রিলায়েন্স জিও নেটওয়ার্কে ব্লক করে দেওয়া হয়েছে। কিন্তু এই সাইটগুলি আপনারা অন্যান্য বিভিন্ন টেলিকম অপারেটর যেমন এয়ারটেল , ভোডাফোন, আইডিয়া ইত্যাদিতে এখনো চালাতে পারবেন। শুধুমাত্র রিলায়েন্স জিও নেটওয়ার্কেই কেন এই সাইটগুলি ব্লক করা হয়েছে সেই ব্যাপারে এখনো ধোঁয়াশা রয়েছে। তবে এই উল্লিখিত সাইটগুলি এখনো আপনারা খুলতে পারেন তবে তার জন্য আপনাদের একটি VPN ব্যবহার করতে হবে।

পড়ুন : ৮৫ টি বিপজ্জনক অ্যাপ কে সরালো গুগল প্লে স্টোর, আপনার ফোনে নেই তো ?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here