সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ড্রাগ আসক্ত মানুষদের মতো ভুল সিদ্ধান্ত নেন : রিপোর্ট

কিছু কিছু লোক সোশ্যাল মিডিয়াতে প্রয়োজনের অতিরিক্ত সময় কাটান

0
221

বিশ্বের বহু মানুষ এখন সোশ্যাল মিডিয়াকে বহু কাজে ব্যবহার করেন।কিছু ভালো দিক এবং সুবিধার জন্য আজ সারা বিশ্ব সোশ্যাল মিডিয়াকে আপন করে নিয়েছে।কিন্তু মিশিগান ইউনিভার্সিটির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর দার মেশি তার রিসার্চের পর আজ জানান অত্যাধিক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা ড্রাগ আসক্ত মানুষদের মতো ভুল সিদ্ধান্ত নিতে পারেন।

আমেরিকার মিশিগান ইউনিভার্সিটির এডভারটাইজিং ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর দার মেশি কিছুদিন ধরেই সোশ্যাল জগতে মানুষের ব্যবহার নিয়ে গবেষণা করছিলেন। গবেষণা শেষে তিনি তার রিপোর্টে জানান যে পৃথিবীর এক তৃতীয়াংশ মানুষ এখন সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন।এবং তার মধ্যে কিছু কিছু লোক সোশ্যাল মিডিয়াতে প্রয়োজনের অতিরিক্ত সময় কাটান।ধীরে ধীরে তারা সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত হয়ে পড়েন।প্রয়োজনের অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহার কিছু কিছু মানুষের ক্ষেত্রে আসক্তির মত হয়ে দাঁড়িয়েছে।এই ফেসবুক আসক্ত মানুষদের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পরীক্ষা করার জন্য মেশি ও তার সহকারীরা একটি সার্ভে করেন।

এই সার্ভেটির জন্য তারা ফেসবুক ব্যবহার করে অভ্যস্ত ৭১ জন মানুষের সোশ্যাল মিডিয়ার ওপর মানসিক নির্ভরতা পর্যবেক্ষণ করেন।।তাদেরকে বিভিন্ন রকম প্রশ্ন করা হয় যেমন- ফেসবুক ব্যবহারের আগে তারা কি কাজ করতেন? যখন তারা ফেসবুকের প্রতি আসক্ত হয়ে পড়লেন তখন তাদের কর্ম জগতে কি খারাপ প্রভাব পড়েছিল? যদি কোনো দিন তাদেরকে ফেসবুক ব্যবহার বন্ধ করতে বলা হয় তবে তাদের কি রকম লাগবে ইত্যাদি। তারপর তাদের দিয়ে একটি খেলা খেলানো হয় যার নাম আইওয়া গ্যাম্বলিং টাস্ক ( IGT) । এই খেলাটিতে তাদের একটি তাসের বান্ডিল থেকে সঠিক তাসটিকে বেছে নিয়ে একটি সেট অনুযায়ী সাজাতে হয়। এই খেলাটি সাধারণত মানুষের সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা পর্যবেক্ষণের জন্যই খেলানো হয়।
এই টাস্কটি শেষ হওয়ার পরে রিসার্চাররা দেখেন যারা বেশি ফেসবুক বা সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন তারা অনেক বেশি ভুল সেটে তাস সাজিয়েছেন।এবং অপেক্ষাকৃত কম সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা তাদের তুলনায় একটু ভালোভাবে তাস সাজিয়েছেন।
যে সমস্ত মানুষ কোকেন , LSD , Methamphetamine এই সমস্ত ড্রাগস নিতে অভ্যস্ত তারা এই আইওয়া গ্যাম্বলিং টাস্ক খেলাটিতে একই রকম ভুল করে থাকেন যেরকম ভুল অত্যধিক ফেসবুক ব্যবহারকারীরা করেছেন।

পড়ুন : একমাত্র মার্ক জুকারবার্গ ছাড়া সমস্ত টেক ফাউন্ডাররা হলো ব্যর্থ, বিস্তারিত জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here