আমাজন-ফ্লিপকার্টে বন্ধ হতে পারে সেল, ১লা ফেব্রুয়ারি থেকে আসছে নতুন নিয়ম

ই-কমার্স সাইট তথা ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, আমাজন ইত্যাদি কোনো প্রডাক্ট এক্সক্লুসিভ ভাবে বিক্রি করতে পারবেন না

0
94

কেন্দ্রীয় সরকারের কড়া পদক্ষেপের দরুন আগামি সপ্তাহের রিপাবলিক ডে সেলটি ই-কমার্স সাইটগুলির শেষ সেল হতে পারে।কেন্দ্রীয় সরকার দ্বারা করা নতুন নিয়ম অনুসারে অনলাইন কম্পানিগুলি তাদের নিজস্ব কোনো প্রোডাক্ট বিক্রি করতে পারবেনা। কিছু দিন আগে এক মিটিংয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে,যদি কোনো ই-কমার্স সাইট নিজস্ব প্রোডাক্ট বানায় তবে তা সে নিজের সাইটে বিক্রি করতে পারবেনা।এছাড়া তারা সে সমস্ত কোম্পানির প্রোডাক্ট ও বিক্রি করতে পারবেনা যে কম্পানিতে কিছু পরিমাণ ভাগ তাদের নিজস্ব আছে।এর ফলে চিরদিনের মতো আমাজন-ফ্লিপকার্টে বন্ধ হতে পারে সেল।
এর অর্থ ই-কমার্স সাইট তথা ফ্লিপকার্ট, স্ন্যাপডিল, আমাজন ইত্যাদি কোনো প্রডাক্ট এক্সক্লুসিভ ভাবে বিক্রি করতে পারবেন না৷ সে ক্ষেত্রে ফ্লিপকার্ট এবং আমাজনে ওয়ানপ্লাস, শাওমি, রিয়েলমি , ভিভো , অপ্পো , অনার , হুয়াওয়ে এই সমস্ত কম্পানির ফোন এক্সক্লুসিভ ভাবে বিক্রি হয়, তা বন্ধ হতে পারে। সরকার অনলাইন রিটেলের নিয়ম সম্পূর্নরূপে বদলে দিয়েছে।
বর্তমানে সরকার বিক্রি মঞ্জুর করার আগে দেখবে যে সেই সাইটের সাথে কম্পানিগুলির কোনো ব্যাবসায়িক সম্পর্ক আছে নাকি, এছাড়া নিয়ম অনুযায়ী গ্রাহকদের জন্য দেওয়া ক্যাশব্যাক অফারটি যেন ভেদাভেদ মুক্ত হয় সে বিষয়েও বিশেষ ভাবে নজর দেওয়া হবে। ই-কমার্স কম্পানিগুলিকে ৩০ সেপ্টেম্বরের আগে অডিটর সার্টিফিকেট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই সার্টিফিকেট দ্বারাই প্রমান হবে যে তারা সমস্ত নিয়ম যথাযথ ভাবে পালন করেছে।
১লা ফেব্রুয়ারি থেকে হবে নতুন নিয়ম চালু :
২৬ তারিখের রিপাবলিক সেলকে ই -কমার্স সাইটের শেষ সেল বলে ধরা হচ্ছে। তার পরেই ১ লা ফেব্রুয়ারি হতে আমাজন এবং ফ্লিপকার্টে নতুন নিয়ম চালু হবে। নতুন নিয়মের দরুন সেলের পরিমাণ কমার সাথে সাথে ছাড় এবং দ্রব্যাদির দাম বৃদ্ধির ও সম্ভাবনা আছে।

পড়ুন : যদি আপনি অনলাইন শপিং করার জন্য ক্যাশ অন ডেলিভারি পছন্দ করেন তাহলে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here