এবার ফোন কল এবং এসএমএসের অনুমতি চাওয়া অ্যাপকে সরানো হবে গুগল প্লে স্টোর থেকে

যে সব অ্যাপ ফোন কল এবং এসএমএস অনুমতির নীতি অনুসরণ করছে না সেই অ্যাপগুলোকে প্লে স্টোর থেকে সরানো হবে

0
141

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন গুগল তার ব্যবহারকারীদের তথ্য,অ্যাপ ডেভেলপারদের কাছে গোপন রাখতে নিরাপত্তা ব্যবস্থা কঠোর করছে।সম্প্রতি তারা ঘোষণা করেছে,যে সব অ্যাপ ফোন কল এবং এসএমএস অনুমতি নীতি অনুসরণ করছে না সেই অ্যাপগুলোকে প্লে স্টোর থেকে সরানো হবে। ১৪ ই জানুয়ারি গুগল তাদের ডেভেলপার ব্লগে পোস্ট করেছে ” যেমনটা পূর্বে ই-মেলের মাধ্যমে আপনাদের জানানো হয়েছিল যে আমরা গুগল প্লে স্টোর থেকে সেই সমস্ত অ্যাপকে সরিয়ে দেব যেগুলো ফোন কল এবং এসএমএসের অনুমতি চায় কিন্তু পারমিশন ডিক্লারেশন ফর্ম জমা করবে না।
প্রসঙ্গত গুগল গত অক্টোবর মাসে সমস্ত ফোন কল এবং এসএমএসের অনুমতি চাওয়া অ্যাপ ডেভেলপারকে ৯০ দিনের সময় দিয়েছিলো তাদের অ্যাপকে নতুন করে সাজানোর জন্য বা পারমিশন ডিক্লারেশন ফর্ম জমা দেওয়ার জন্য।গুগল আরো জানিয়েছিল তারা অনেক অ্যাপের খোঁজ পেয়েছে যেগুলোর ফোন কল এবং এসএমএসের অনুমতির কোনো প্রয়োজন নেই। কিন্তু তবুও তারা কেন পারমিশন চাইছে সে বিষয়ে সঠিক তথ্য তাদেরকে দিতে হবে, অন্যথায় ওই অ্যাপকে ডিলিট করা হবে।
গুগলে কর্মরত এক ব্যক্তির কথায় ” আমরা জানি এর ফলে অনেক ডেভেলপারের সংখ্যা কমবে।কিন্তু ব্যবহারকারীর তথ্য যাতে কেউ ভুল কাজে না ব্যবহার করে সেটা দেখা অনেক বেশি গুরুত্বপূর্ণ।আমরা সমস্ত ডেভেলপারকে ৯০ দিন সময় দিয়েছি।এরপর সমস্ত অ্যাপকে রিভিউ করা হবে। রিভিউয়ের সময় যদি কোনো অ্যাপ ফোন কল এবং এসএমএস অনুমতি নীতির কোনো একটা না পালন করে তবে ওই অ্যাপকে ডিলিট করা হবে।”
কিছু ডেভেলপার অ্যাপ রিভিউয়ের নীতিগুলো জানতে চাওয়ায় গুগল জানিয়েছে :
১. বেশিরভাগ ব্যবহারকারীরা যেন বুঝতে পারে কেন তাদের থেকে এই সমস্ত অনুমতি নেওয়া হচ্ছে।
২. ব্যবহারকারীরা অনুমতি দিলে কি সুবিধা ভোগ করবে।
৩. রিভিউ টিম যেন বুঝতে পারে এই অনুমতিগুলো ছাড়া অ্যাপটি অসম্পূর্ণ।
৪. প্রাপ্ত ডাটা কোনো অসৎ কাজে ব্যবহার হচ্ছে না।

পড়ুন : আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে ফ্রিতে ডাউনলোড করুন এই অ্যাপ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here