ফাঁস হয়েছে ৭৭ কোটির ও বেশি ই-মেল আইডি ও পাসওয়ার্ড, এই পদ্ধতিতে জেনে নিন আপনি সুরক্ষিত কিনা

বিগত কয়েক বছরে ৭৭৩ মিলিয়ন ইউনিক ই-মেল আইডি এবং ২১ মিলিয়ন ইউনিক ই-মেল পাসওয়ার্ড ফাঁস হয়েছে

0
369

আমরা সকলেই অনলাইন কাজকর্মে মেল আইডি ব্যবহার করতে স্বচ্ছন্দ। ইন্টারনেটে কাজ করতে গেলে ই-মেল আইডি আমাদের অবশ্যই প্রয়োজন।তবে আপনি কি জানেন এখন ই-মেল আইডি অথবা পাসওয়ার্ড আর সুরক্ষিত নয় ? একজন তথ্য (ডেটা) রিসার্চার, ট্রয় হান্ট বৃহস্পতিবার জানিয়েছেন বিগত কয়েক বছরে ৭৭৩ মিলিয়ন ইউনিক ই-মেল আইডি এবং ২১ মিলিয়ন ইউনিক ই-মেল পাসওয়ার্ড ফাঁস হয়েছে।তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের মতে এমনটা ঘটলে ফেসবুক তথ্য ফাঁস কাণ্ডের চেয়েও আরো বড় তথ্য-ফাঁস কেলেঙ্কারি হবে এটি।
ট্রয় হান্ট মনে করেন,ফাঁস হয়ে যাওয়া ই-মেল অ্যাড্রেসগুলি পৌঁছে যায় তথ্যপ্রযুক্তির ডাম্পিং গ্রাউন্ড কালেকশন #ওয়ান এ । কোনোভাবে কানেকশন #ওয়ানের এই বিশাল সংখ্যক ডেটা ফাঁস হয়ে যায় হ্যাকার এবং জালিয়াতদের সংগঠিত ক্লাউড বেসড ফোরাম ‘মেগা’-র কাছে। এই মেগা থেকে হ্যাকাররা ই-মেল অ্যাড্রেস এবং পাসওয়ার্ডগুলি পেয়ে যায়।তার ধারণা এখন অবধি প্রায় ২৭০ কোটি ই-মেল আইডি ও পাসওয়ার্ড হ্যাকারদের হাতে চলে গেছে এবং তারা এগুলো ব্যবহার করে বিভিন্ন তথ্য চুরিও করেছে
troyhunt.com এ তিনি তার এই রিসার্চের ব্যাপারে বিস্তারিত ভাবে জানিয়েছেন। ট্রয় হান্ট বলেন তারা বিগত কয়েক বছর ধরে হাজার হাজার উৎস থেকে বহু তথ্য সংগ্রহ করে এই তালিকাটি বানিয়েছেন।এই তালিকার মধ্যে থাকা বহু ই-মেল আইডি এরকম জালিয়াতির শিকার। তিনি টুইটারে ‘হ্যাভ আই বিন পন্‌ড’ নামের একটি টুইটার অ্যাকাউন্ট খোলেন যাতে তিনি এই বিষয়ে সমস্ত আপডেট আপনাদের দিতে পারেন।
জানবেন কি করে আপনারা এই জালিয়াতির শিকার কিনা ?
আপনি আপনার ই-মেল আইডি ট্রয় হান্টের লিস্টে আছে কিনা তা খুব সহজেই জানতে পারবেন। আপনাকে শুধুমাত্র ট্রয় হান্টের দ্বারা চালানো একটি ওয়েবসাইট haveibeenpwned.com এ গিয়ে ডায়ালগ বক্সে আপনার ই-মেল আইডিটি টাইপ করতে হবে। তারপর পন্‌ড ? বাটনে ক্লিক করলেই আপনি জেনে যাবেন আপনার ই-মেল আইডি জালিয়াতির শিকার এখনো হয়েছে কিনা। এছাড়া আপনারা ওই ওয়েবসাইটের নিচে থাকা ওয়ানপাসওয়ার্ড ডট কম এ গিয়ে আপনার ই-মেল আইডিটিকে আরও সুরক্ষিত করতে পারেন।

পড়ুন : এবার ফোন কল এবং এসএমএসের অনুমতি চাওয়া অ্যাপকে সরানো হবে গুগল প্লে স্টোর থেকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here