কিভাবে অনলাইনে ভোটার কার্ড সংশোধন করবেন ? জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

ভুল সংশোধনের জন্য আগে আমাদেরকে S.D.O বা B.D.O অফিস যেতে হতো

0
423

ভারত একটি গণতান্ত্রিক দেশ। দেশের প্রত্যেকটি মানুষকে তাদের ভোটাধিকার প্রয়োগ করা উচিত। ভোট দেওয়ার জন্য সকলের একটি ভোটার কার্ড থাকা অবশ্যই প্রয়োজন। ভোটার কার্ড ভোট দেওয়া ছাড়াও আমাদের দৈনন্দিন জীবনে একটি গুরুত্বপূর্ণ আইডেন্টি কার্ড হিসেবে কাজে লাগে।কিন্তু অনেক সময় ভোটার কার্ডের নামে বা অন্যান্য ব্যক্তিগত তথ্যে ভুল থাকতে পারে।এই ভুল সংশোধনের জন্য আগে আমাদেরকে S.D.O বা B.D.O অফিস যেতে হতো।কিন্তু এখন অনলাইনেই ভোটার কার্ড সংশোধন করা সম্ভব। আজ আমরা কথা বলবো কিভাবে অনলাইনে ভোটার কার্ড সংশোধন করতে পারবেন।
কিভাবে করবেন অ্যাপ্লাই :
১. প্রথমে আপনাকে ন্যাশনাল ভোটার সার্ভিস পোর্টালের ওয়েবসাইট nsvp.in এ গিয়ে “কারেকশন অফ এন্ট্রিস ইন ইলেকটোরাল রোল” এ গিয়ে সেখানে “ক্লিক হিয়ার” বাটনে ক্লিক করতে হবে।
২. তারপর ড্রপডাউন মেনু থেকে পছন্দসই ভাষা বেছে নিয়ে প্রাথমিক কিছু তথ্য দিতে হবে যেমন রাজ্য , লোকসভা ও বিধানসভা কেন্দ্র ইত্যাদি।
৩. তারপর নিচে একটি সেকশন পাবেন যেখানে লেখা থাকবে ” প্লিজ টিক দি এন্ট্রি হুইচ ইস টু বি কারেক্টেড” । সেখানে আপনি আপনাদের কার্ডে কি কি ভুল সংশোধন করতে হবে সেটি বেছে নিতে পারবেন।
৪. ফিল্ডগুলি সিলেক্ট করার পর সেই ফিল্ডের নির্ধারিত জায়গাগুলি ধূসর থেকে সাদা হয়ে যাবে এবং সেখানে আপনারা আপনাদের সঠিক ইনফরমেশন বসাতে পারবেন।
৫. এভাবেই বাকি সম্পূর্ণ ফর্মটি ফিল আপ করার পরে আপনাকে আপনার ই মেইল আইডি এবং ফোন নম্বর দিতে হবে।
৬. শেষে সাবমিট বাটনে ক্লিক করলে অ্যাপ্লিকেশনটি করা সম্পূর্ণ হবে।
ঠিক তারপরই আপনার ই মেইল আইডিতে একটি ই মেইল আসবে যাতে সেই অ্যাপ্লিকেশন এর সমস্ত তথ্য আপনি পেয়ে যাবেন। এই তথ্য ব্যবহার করে আপনি আপনার ভোটার কার্ডে ভুল সংশোধন অ্যাপ্লিকেশনের অবস্থা ট্র্যাক করতে পারবেন।
কি কি ডকুমেন্ট লাগবে :
এই ফর্মটি ফিলাপ করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট নির্ভর করবে কি কি তথ্য আপনাকে আপডেট করতে হবে তার উপর। যদি আপনার নামের বানানে ভুল থাকে তাহলে আপনি প্যান কার্ড ,জন্ম প্রমাণপত্র, পাসপোর্ট ইত্যাদি প্রমাণ হিসেবে দিতে পারেন। এছাড়া যদি আপনার ছবিতে ভুল থাকে তাহলে আপনাকে আপনার সঠিক ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।

পড়ুন : অনলাইনে ড্রাইভিং লাইসেন্স কিভাবে করবেন, জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here