৪৫ টি দেশকে ন্যানো স্যাটেলাইট বানানো শেখাবে ভারত : ইসরো

এই প্রোগ্রামটির নাম দেওয়া হয়েছে উন্নতি (UNNATI)

0
114

এবার নিজেদের অভিজ্ঞতা ও জ্ঞানকে বিশ্বের সাথে ভাগ করে নিতে চায় ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।গতকাল সাংবাদিক সম্মেলনে ইসরো হতে জানানো হয়েছে, ন্যানো স্যাটেলাইট তৈরীর জন্য তারা ৪৫টি দেশকে প্রশিক্ষণ দেবে। এই প্রোগ্রামটির নাম দেওয়া হয়েছে উন্নতি (UNNATI) । যার প্রধান হিসাবে থাকবেন ইসরোর চেয়ারম্যান কে সিভান এবং স্পেস ডিপার্টমেন্টের প্রধান জিতেন্দ্র সিংহ। সিভান বলেছেন -“এই প্রোগ্রামটি ভারতকে স্পেস সেক্টর থেকে অন্যান্য দেশের কাছে তাদের জ্ঞান এবং দক্ষতা ভাগ করে নেওয়ার সুযোগ করে দেবে “।
এই প্রোগ্রামের জন্য প্রথম ব্যাচটি ৩০ জন মেম্বার কে নিয়ে শুরু হবে যা ১৭ টি দেশ থেকে নির্বাচন করা হবে বলে সিভান জানিয়েছেন । এই ১৭টি দেশ হলো – আলজেরিয়া, আর্জেন্টিনা ,আজারবাইজান, ভুটান ,ব্রাজিল, চিলি, ইন্দোনেশিয়া ,কাজাকিস্তান মালয়েশিয়া ,মেক্সিকো, মঙ্গলিয়া, মরক্কো ,মায়ানমার,ওমান, পানামা এবং পর্তুগাল ।
প্রতিটি দেশ তাদের একটি দল এই প্রোগ্রামের জন্য পাঠাতে পারবে।দলটি একটি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার ও একটি ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার নিয়ে গঠিত হবে । এর মধ্যে থেকে ইসরো সবচেয়ে সুগঠিত দলগুলি বেছে নেবে।
এই দলগুলির সমস্ত থাকা খাওয়া এবং অন্যান্য খরচ ইউ আর এস দ্বারা দেওয়া হবে বলে জানানো হয়েছে।সিভান আরও জানিয়েছেন যে ইসরো হতে এই প্রোগ্রাম খুবই তাড়াতাড়ি শুরু হতে চলেছে।

পড়ুন : ইসরো জানালো চন্দ্রজান ২ এর লঞ্চের তারিখ, বিস্তারিত জানুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here