কেবল টিভির নতুন নিয়ম : জানুন কিভাবে বাছবেন সস্তা ও সেরা প্যাক

আমরা আপনাকে বলবো কেবল টিভির নতুন নিয়ম অনুসারে কিভাবে সস্তা এবং সেরা চ্যানেল প্যাকেজ নির্বাচন করবেন

0
608

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাইয়ের নির্দেশ অনুযায়ী আগামী মাস থেকে বদলে যেতে চলেছে আপনার টিভি দেখার খরচ। এতদিন টাটা স্কাই, ডিশ টিভি, হ্যাথওয়ে ,ভিডিওকন ,ডিজি ,জি টি পি এল,কে সি বি পি এল, ডেন ইত্যাদি বিভিন্ন সার্ভিস প্রোভাইডার তাদের প্যাকেজে বিভিন্ন রকম চ্যানেল তাদের গ্রাহকদের দিত। এর ফলে গ্রাহককে প্যাকেজের মধ্যে থাকা সমস্ত চ্যানেলের টাকা দিতে হতো।এই অসুবিধার সমাধানের জন্যই ট্রাই গ্রাহকদের নতুন একটি টিভির নিয়ম চালু করেছে যা ফেব্রুয়ারির ১ তারিখ থেকে লাঘু হবে। এই নতুন নিয়মে আপনাকে শুধুমাত্র আপনার পছন্দসই চ্যানেলেরই দাম দিতে হবে।আজ আমরা আপনাকে বলবো কেবল টিভির নতুন নিয়ম অনুসারে কিভাবে সস্তা এবং সেরা চ্যানেল প্যাকেজ নির্বাচন করবেন।
• বেস প্যাক- কেবল টিভির নতুন নিয়ম অনুযায়ী টিভি দেখতে হলে আপনাকে প্রথমে একটি বেস প্যাক নিতেই হবে যাতে আপনাকে ১০০ টি স্ট্যান্ডার্ড ডেফিনেশন ফ্রি টু এয়ার চ্যানেল দেওয়া হবে। এই চ্যানেলগুলোর জন্য আপনাদের দিতে হবে প্রতিমাসে ১৩০টাকা( জিএসটি বাদে) । এয়ারটেল বাদে সমস্ত কেবিল এবং ডিটিএইচ সার্ভিস প্রোভাইডারদের বেস প্যাকের দাম এক। শুধুমাত্র এয়ারটেল ডিটিএইচ এর বেস প্যাকের দাম ৯৯ টাকা (জিএসটি বাদে)।
• বুকে প্যাক- ফ্রি টু এয়ার চ্যানেলের পর আসে পেড চ্যানেল। এই পেড চ্যানেলগুলি দেখতে হলে আপনাদের প্রতি মাসে চ্যানেল ভিত্তিতে আলাদা আলাদা দাম দিতে হবে। কিন্তু যদি আপনি একই ব্রডকাস্টারের একাধিক চ্যানেল নিতে চান তাহলে আপনি ঐ ব্রডকাস্টারের বুকে প্যাক নিতে পারেন। এই বুকে প্যাক হলো একই ব্রডকাস্টারের একাধিক চ্যানেলের একটি কম্বো প্যাক। এ বুকে চ্যানেল প্যাক আপনারা পছন্দসই ভাষা এবং অঞ্চল হিসেবে বেছে নিতে পারেন। আপনাদের জানিয়ে রাখি যদি আপনি একসাথে ৯ টি চ্যানেল বুকে প্যাকের মধ্যে নেন তাহলে আপনার আলাদা আলাদা করে প্রত্যেকটি চ্যানেলের জন্য দাম দেওয়ার থেকে সস্তা হবে।
• চ্যানেল বাছাই- আপনি কি কি চ্যানেল দেখবেন ,কোন ব্রডকাস্টারের চ্যানেল নেবেন, আলাদা করে দাম দেবেন নাকি বুকে প্যাক নেবেন সে সব আপনার নিজস্ব ব্যাপার। এখানে বিভিন্ন ব্রডকাস্টারের সর্বমোট ৫৩৫ টি ফ্রি টু এয়ার চ্যানেল রয়েছে যা বিভিন্ন অঞ্চল বিশেষে আলাদা আলাদা ভাবে বেস প্যাক এর মধ্যে দেওয়া হবে। এবং 330 টি পেড চ্যানেল রয়েছে যা আপনারা বিভিন্নভাবে সাবস্ক্রাইব করতে পারেন। আপনার বাজেটের যদি হাই-ডেফিনেশন চ্যানেল না আসে তাহলে আপনি স্ট্যান্ডার্ড ডেফিনেশন চ্যানেল নিতে পারেন। যদি আপনার বাজেটে পেড চ্যানেল না আসে তাহলে আপনি শুধুমাত্র বেস প্যাক নিতে পারেন। তাই চ্যানেল বাছার সময়ে ভেবেচিন্তে বাজেট নিরিখে চ্যানেল নেবেন। চ্যানেল বাছাই এর আগে অবশ্যই আপনার লোকাল কেবল বা ডিটিএইচ সার্ভিস প্রোভাইডার এর সাথে যোগাযোগ করবেন।
তবে আপনাকে এই চ্যানেলের বাছাই ৩১শে জানুয়ারির মধ্যে করে ফেলতে হবে। যদি তার মধ্যে না করেন তাহলে হয়তো আপনার কেবল বা ডিটিএইচ পরিষেবা বন্ধ হয়ে যাবে।

পড়ুন : টিভি চ্যানেল বেছে নেওয়ার আগে মাথায় রাখুন এই ১০টি বিষয়, তাহলেই কমবে বিল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here