আইফোন ব্যবহারকারীরা এখনই ফাইভ-জি পাচ্ছেন না, জেনে নিন আসল কারণ

কোয়ালকমের সাথে বিবাদের কারণে গত বছর iPhone XS, iPhone XS Max এবং iPhone XR ফোনগুলিতে ইন্টেল-র মডেম ব্যবহার করা হয়েছিল

0
259

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের আগে ফাইভ জি নেটওয়ার্ক পাচ্ছেন না আইফোন ব্যবহারকারীরা। রিপোর্ট অনুযায়ী অ্যাপল ও প্রসেসর নির্মাতা কোয়ালকম-র মধ্যে বিবাদের কারণে আইফোন গ্রাহকরা 5G নেটওয়ার্ক ব্যবহার থেকে বঞ্চিত হবেন।কয়েকমাস আগে অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছিলেন তারা 5G নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু করেছেন।শুধু তাই নয়,কয়েকটি ওয়েবসাইট দাবি করেছিল আইফোনের নতুন মডেলে যোগ হবে ফাইভ জি টেকনোলজি।তবে হয়তো সেটা এখুনিই সম্ভব নয়।প্রসঙ্গত কোয়ালকমের সাথে বিবাদের কারণে গত বছর iPhone XS, iPhone XS Max এবং iPhone XR ফোনগুলিতে ইন্টেল-র মডেম ব্যবহার করা হয়েছিল।এই বিবাদের সূত্রপাত হয়েছিল ২০১৬ সালে যখন অ্যাপল,আইফোন ৭ এবং আইফোন ৭ প্লাস-র জন্য ইন্টেল ও কোয়ালকম উভয় কোম্পানিকেই হার্ডওয়্যার তৈরির নির্দেশ দিয়েছিলো।
অ্যাপলের চীফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামস তার ব্লগে বলেছেন, “কোয়ালকম আমাদের নতুন মডেম তৈরিতে সাহায্যও করছেনা আবার মডেম বিক্রি ও করছেনা।” তিনি বলেন অ্যাপল সবসময় চাইছে আইফোনের নতুন মডেলে কোয়ালকমের মডেম ব্যবহার করতে।কিন্তু কোয়ালকম রাজি না হওয়ায় বাধ্য হয়ে তাদেরকে ইন্টেল-র মডেম ব্যবহার করতে হচ্ছে।যদিও আইফোনের পুরানো কিছু মডেলের জন্য মডেম দিচ্ছে কোয়ালকম।
আমরা জানি অ্যাপল-র গতবছরে লঞ্চ হওয়া আইফোন XS, আইফোন XS ম্যাক্স এবং আইফোন XR ফোনগুলিতে কোম্পানির নিজের তৈরী A12 Bionic প্রসেসর ব্যবহার করা হয়েছিল।কিন্তু নেটওয়ার্কের জন্য অ্যাপলকে কোয়ালকমের মতো থার্ড পার্টি কোম্পানির উপর নির্ভর করতে হয়।
ইতিমধ্যেই শাওমি ও স্যামসাং ফাইভ জি টেকনোলজির সাথে স্মার্টফোন লঞ্চ করার কথা জানিয়ে দিয়েছে।তাই আইফোনের মতো একটা বড়ো ব্র্যান্ডের ও উচিত তড়িঘড়ি ফাইভ জি ফোন লঞ্চ করা।কিন্তু কোয়ালকম অ্যাপলকে মডেম না দিলে ২০১৯ সালের মধ্যে তা সম্ভব নয়। কারণ ইন্টেল এই বছর 5G ইনবিল্ট চিপসেট বানাবে না বলে জানিয়ে দিয়েছে। এদিকে কোয়ালকম গত মাসেই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট 5G ইনবিল্ট মডেম X50 এর সাথে লঞ্চ করেছে।ফলে বেশির ভাগ স্মার্টফোন ব্র্যান্ড এটি ব্যবহার করবে বলা আশা করা যায়।যা আইফোনের সমস্যা আরো বাড়াবে বলে মনে করা হচ্ছে।

পড়ুন : শাওমি আনছে প্রথম 5G স্মার্টফোন, Mi Mix 3 ও Mi 9 ফেব্রুয়ারিতে হতে পারে লঞ্চ

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here