উইন্ডোজ ফোন ব্যবহার করেন? আপনার জন্য রয়েছে খারাপ খবর

মাইক্রোসফট কর্পোরেশন জানিয়েছে যে তারা মোবাইলের জন্য উইন্ডোজ ১০ এর সাপোর্ট বন্ধ করে দিতে চলেছে

0
88

২০১৫-১৬ সালে অন্যতম জনপ্রিয় মোবাইল ছিল মাইক্রোসফটের লুমিয়া সিরিজ। বহু মানুষ এই সিরিজের জনপ্রিয় ফোনগুলি যেমন লুমিয়া ৫৫০, লুমিয়া ৬৫০, লুমিয়া ৯৫০ , লুমিয়া ৯৫০ এক্স এল ইত্যাদি এখনো ব্যবহার করে চলেছেন। ইতিমধ্যেই তারা তাদের মোবাইলে উইন্ডোজ ১০ আপডেট পেয়ে গেছেন। কিন্তু সম্প্রতি মাইক্রোসফট কর্পোরেশন জানিয়েছে যে তারা মোবাইলের জন্য উইন্ডোজ ১০ এর সাপোর্ট বন্ধ করে দিতে চলেছে। তারা তাদের একটি পোস্টে এখনো ঐ ফোনগুলির ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড অথবা আই ও এস অপারেটিং সিস্টেমে চলা মোবাইল কিনে নেওয়ার পরামর্শও দিয়েছেন।আসুন জেনে নিই মাইক্রোসফটের এই সিদ্ধান্তের আসল কারণটি কি।
মাইক্রোসফটের লুমিয়া ফোনগুলি চলে তাদের নিজস্ব উইন্ডোজ অপারেটিং সিস্টেমে। এই মোবাইলগুলি নিজের সময়ের যথেষ্ট জনপ্রিয় ফোন ছিল। বহু মানুষ এই সিরিজের মোবাইল এখনো ব্যবহার করে চলেছেন। কিন্তু সময়ের সঙ্গে তাল মেলাতে না পেরেই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা কমেছে ।গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপেলের আইওএস এর সঙ্গে প্রতিযোগিতায় ক্রমশ পিছিয়ে পড়ছে মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম।
অক্টোবর ২০১৭ তে মাইক্রোসফট কর্পোরেশন জানিয়ে দেয় যে তারা আর উইন্ডোজ ১০ প্ল্যাটফর্মের মোবাইলের জন্য কোন নতুন ফিচার আনবে না। নিউ ইয়র্ক সিটি পুলিশ ইতিমধ্যেই ৩৬,০০০ উইন্ডোজ স্মার্টফোনকে বাতিল করে তাদের অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসের সঙ্গে বদলে দিয়েছে।
মাইক্রোসফট আরো জানিয়েছে যে তাদের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট কর্টানা প্রযুক্তি অ্যাপেলের সিরি, আমাজনের অ্যালেক্সা , এবং গুগল ভয়েস অ্যাসিস্ট্যান্টের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে। মাইক্রোসফট কর্পোরেশনের সিইও সত্য নাদেলা পরবর্তীকালে অ্যালেক্সার সাথে কর্টানাকে যোগ করে যৌথভাবে কাজ করার কথাও বলেন।
একটি ‘এন্ড অফ সাপোর্ট’ পেজে মাইক্রোসফট জানিয়েছে যে ডিসেম্বর ২০১৯ এর পর থেকে উইন্ডোজ ১০ স্মার্টফোন প্ল্যাটফর্মে সিকিউরিটি আপডেট আসা বন্ধ হয়ে যাবে। তাই যদি আপনি এখনো উইন্ডোজ ফোন ব্যবহার করেন তাহলে এখনই অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসের সঙ্গে সেটিকে বদলে নিন।

পড়ুন : এবার ফ্লিপকার্ট ,অ্যামাজনের মতো ই-কমার্স সাইট আনছে রিলায়েন্স জিও

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here