২৪ ঘন্টার মধ্যে এই সময়ে সবচেয়ে দ্রুত ইন্টারনেট পাওয়া যায় জানালো রিপোর্ট

রাত্রিবেলা 4G নেটওয়ার্কের ডাউনলোড স্পীড ৪.৫ গুণ বেড়ে যায়

0
498

গত দুই বছরে টেলিকম সেক্টরে জিও আসার পর ভারতবর্ষে 4G নেটওয়ার্কের ব্যবহার আগের তুলনায় প্রায় ৮০% বেড়ে গেছে। কিন্তু ইন্টারনেটের গতি নিয়ে আমাদের চিন্তা এখনো কমেনি।আমরা পর পর কয়েকদিন লক্ষ করলে বুঝতে পারবো দিনের কখনো আমরা স্পিড অনেক বেশি পাই আবার কখনো অনেক কম।সম্প্রতি ওপেনসিগনালের একটি রিপোর্টে প্রকাশ পেয়েছে ২৪ ঘন্টার মধ্যে কখন দ্রুত ইন্টারনেট পাওয়া যায়।
ওপেনসিগনালের রিপোর্ট অনুযায়ী রাত্রিবেলা 4G নেটওয়ার্কের ডাউনলোড স্পিড ৪.৫ গুণ বেড়ে যায়।ভারতের ২০ টি বড়ো বড়ো শহরের স্পিড টেস্ট থেকে জানা গেছে সকল ৪ টার সময় ডাউনলোড স্পিড ১৬.৮ এমবিপিএস পর্যন্ত হয়।যেটা দৈনিক স্পিড ৬.৫ এমবিপিএস এর থেকে অনেক বেশি।আরও জানা গেছে রাত ১০ টার সময় কংজেশন থাকার জন্য ইন্টারনেট স্পিড সব চেয়ে কম থাকে ।
ওপেনসিগনাল কোম্পানীর রিপোর্ট অনুযায়ী, ভারতের বিভিন্ন জায়গায় দিনের বিভিন্ন সময় ইন্টারনেট ব্যাবহারকারীরা ভিন্ন ভিন্ন স্পিড অনুভব করেন।এমনকি ইন্টারনেট স্পিড সর্বনিম্ন ২.৮ এমবিপিএস অব্দি কমে যায় কংজেশন থাকার জন্য।আবার মুম্বাইতে সর্বোচ্চ ৮.১ এমবিপিএস স্পিড পাওয়া যায়।যেখানে এলাহাবাদে সর্বোচ্চ ৪.৫ এমবিপিএস এবং সর্বনিম্ন ২ এমবিপিএস ইন্টারনেট গতি থাকে।আবার ইন্দোরে সর্বোচ্চ ২১.৬ এমবিপিএস পর্যন্ত পাওয়া যায়।
আরও জানা যায় সকল থেকে রাত ১০টা অব্দি ইন্টারনেট স্পিড অত্যাধিক ব্যবহারের জন্য কম থাকে।এটার কারণ হল এই সময় ইউজাররা ভিডিও দেখে বা সোশ্যাল  মিডিয়ার সাথে যুক্ত থাকে। কিন্তু ভোর ৪ টের সময় বেশিরভাগ ইউজার ঘুমিয়া থাকার জন্য 4G স্পিড সবচেয়ে বেশি থাকে।
4G ইন্টারনেট স্পিড ব্যস্ততম সময়ে ২.৫ এমবিপিএস থেকে ৫.৬ এমবিপিএস এর মধ্যে থাকে।সেই স্পিড ৯.৯ এমবিপিএস থেকে ১৯.৭ এমবিপিএস অব্দি পৌছে যায় যখন খুব কম ব্যবহার কম হয়।রিপোর্ট অনুযায়ী ইন্টারনেট স্পিড কম হওয়ার মূল কারণ হল একই সময়ে অনেকের ব্যবহার।

পড়ুন : গ্রাহকদের পছন্দের টিভি চ্যানেল বেছে দিতে নতুন অ্যাপ আনলো ট্রাই, জানুন কিভাবে এটি ব্যবহার করবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here