PDF ফাইল এডিট করতে পারছেন না ? জেনে নিন কিভাবে করবেন

0
1352

পিডিএফ হলো এমন একটি ফরম্যাট যেখানে কোনো ইলেকট্রনিক তথ্য একসঙ্গে নিয়ে প্রকাশ করা যায়। কিন্তু মুশকিল হয় যখন কোনো একটি পিডিএফ ফাইলকে খুলে কোনো তথ্য বদলাতে হয়।কেননা পিডিএফ ফর্ম্যাটে কিছু এডিট করা যায় না।এটি করার জন্য একটি বিশেষ সফটওয়্যারের প্রয়োজন হয়। আজ আমরা কয়েকটি অ্যাপ বা সফটওয়্যারের কথা বলবো যার সাহায্যে আপনারা সহজে PDF ফাইল এডিট করতে পারবেন।

এডোব এক্রোবাট :

  • প্রথমে এডোব এক্রোবাটে যান। এরপর ফাইল অপশনে গিয়ে ওপেন এ ক্লিক করুন।এরপর যে ফাইলটি এডিট করতে চান সেটা সিলেক্ট করে ওপেন করুন।
  • এরপর Edit PDF টুলে ক্লিক করুন।এই টুলটি আপনি ডানদিকে সিলেকশন টুলে দেখতে পাবেন।এর সাহায্যে আপনি পিডিএফ ফাইলের অংশকে সিলেক্ট করতে পারবেন।
  • এরপর আপনি টেক্সট এডিট করতে পারবেন।যেমন-বানান ভুল বা রিসাইজ ইত্যাদি।

তবে মনে রাখবেন এডোব এক্রোবাট-র স্ট্যান্ডার্ড ভার্সনের মূল্য প্রতিমাসে 15 ডলার।এছাড়াও আপনি একটি পিডিএফ ফাইলকে বিনামূল্যে এডিট করতে পারবেন।

Sejda online PDF editor :

যদি আপনি কোনো সফটওয়্যার ডাউনলোড না করে ফাইল এডিট করতে চান,তবে সেজদা অনলাইন পিডিএফ এডিটর একটি ভালো বিকল্প।সেজদা অনলাইন পিডিএফ ফাইলের লেখা,ছবি,ডিজিটাল সাইন ইত্যাদি এডিট করতে পারে। তবে মাথায় রাখবেন এতে ৫০ এমবির বেশি কোনো ফাইল সাপোর্ট করে না এবং ২০০ তীর বেশি পেজ এডিট করতে পারবেন না।

পড়ুন : হোয়াটসঅ্যাপে ছবি পাঠালে কোয়ালিটি খারাপ হচ্ছে ? জেনে নিন কিভাবে পাঠাবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here