আপনার স্মার্টফোনের রেডিয়েশন কতটা বিপজ্জনক জেনে নিন

0
634

আপনার হয়ত সকলেই অবগত থাকবেন যে যে কোনো স্মার্টফোনই আপনার দেহে কিছু না কিছু রেডিয়েশনের প্রভাব ফেলে। তবে রেডিয়েশন এর পরিমাণ সব ফোনের ক্ষেত্রে সমান হয় না। SAR(Specific Absorption Rate) হল এমন একটি ভ্যালু যেটি আপনাকে সেই ফোনটির রেডিয়েশনের পরিমাণ জানিয়ে দেয়। আপনারা খুব সহজেই যে কোন ফোনের রেডিয়েশনের পরিমান এই ভ্যালুটি চেক করে জেনে নিতে পারেন। তবে খুব কম সংখ্যক গ্রাহকই রয়েছেন যারা ফোন কেনার আগে সেই ফোনটির SAR ভ্যালু চেক করেন। যেকোনো ফোনের SAR ভ্যালুই সেই ফোনের বক্সের গায়ে একটি নির্দিষ্ট লেভেলে লেখা থাকে। এখানে আমরা স্মার্টফোনের SAR ভ্যালু সংক্রান্ত কিছু তথ্য আপনাদের দেব। তাই যদি আপনিও আপনার ফোনের SAR ভ্যালু নিয়ে চিন্তিত হন তাহলে পোস্টটি পুরো পড়ুন।


SAR ভ্যালু হলে এমন একটি ভ্যালু যেটি আপনাকে আপনার ডিভাইসের রেডিও ফ্রিকোয়েন্সি ক্ষমতা সম্পর্কে অবগত করায়। ফোন থেকে বেরোনো রেডিও ফ্রিকোয়েন্সির একটি সীমা আছে, যতটা আমাদের মানবদেহ সহ্য করতে পারে। যদি আপনার ফোনের রেডিও ফ্রিকোয়েন্সির পরিমাণ এই সীমা অতিক্রম করে যায় তাহলে আপনার শরীরে বিভিন্ন প্রতিকূল প্রভাব পড়তে পারে। পৃথিবীর প্রত্যেকটি দেশের ক্ষেত্রেই SAR ভ্যালু আলাদা আলাদা হয়। ভারতের ক্ষেত্রে এই SAR ভ্যালুর সর্বাধিক স্বাভাবিক সীমা ১.৬ w/kg ( ওয়াট/ কিলোগ্রাম)। যদি আপনার ফোনের SAR ভ্যালুর মান স্বাভাবিক সর্বাধিক মাত্রার থেকে বেশি হয় তবে সেই ফোনটি আপনার শরীরের জন্য হানিকারক হতে পারে।

কোন ফোনের SAR ভ্যালু আপনি দুই ভাবে জানতে পারেন :

• যদি আপনি নতুন কোনো ফোন কিনতে ইচ্ছুক হন তবে আপনাকে জানিয়ে রাখি সেই ফোনটির বক্সেই আপনি একটি লেবেল পাবেন যাতে সেই স্মার্টফোনটির SAR ভ্যালু লেখা থাকবে। এছাড়াও বক্সের ভিতরে ইউজার ম্যানুয়ালেও SAR ভ্যালু লেখা থাকে।

• যদি তাও আপনার মনে কোন সন্দেহ হয় বা পুরনো হয়ে যাওয়ার ফলে আপনি আপনার ফোনটির বক্স এবং কাগজপত্র হারিয়ে ফেলেন তাহলে একটি বিশেষ USSD কোডের মাধ্যমে আপনি আপনার ফোনের SAR ভ্যালু জানতে পারবেন। এটি জানার জন্য আপনাকে আপনার ফোনের ডায়াল প্যাডে গিয়ে *#07# ডায়াল করতে হবে। সঙ্গে সঙ্গেই আপনার স্ক্রিনে ঐ ফোনটির SAR ভ্যালু সংক্রান্ত সমস্ত তথ্য পেয়ে যাবেন। যদি সেই ভ্যালু নির্ধারিত সীমার মধ্যে থাকে তাহলে আপনার কোন সমস্যা হবে না। কিন্তু যদি বেশি থাকে তাহলে হয়ত আপনাকে আপনার ফোনটিকে পরিবর্তন করতে হতে পারে।

পড়ুন : PDF ফাইল এডিট করতে পারছেন না ? জেনে নিন কিভাবে করবেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here