পাকিস্তানের উপর চাপ বাড়াতে সাহায্যের হাত বাড়াতে রাজি টেলিকম কোম্পানিগুলো

0
245

পুলওয়ামা কাণ্ডের পর ভারত ও পাকিস্তানের মধ্যে যখন উত্তেজক পরিস্থিতি তীব্র হচ্ছে, তখন ভারত সরকারকে সাহায্যের জন্য এগিয়ে আসার ইঙ্গিত দিয়েছে টেলিকম কোম্পানিগুলি।রিপোর্ট অনুযায়ী সমস্ত টেলিকম কোম্পানি সরকারের কাছ থেকে একটি আদেশের অপেক্ষায় রয়েছে সন্দেহজনক কলগুলি ট্র্যাক এবং আন্তর্জাতিক দীর্ঘ দূরত্বের কলগুলি পর্যবেক্ষণ করার জন্য।যদিও সরকারের কাছ থেকে এমন কোনো নির্দেশ এখনো পাওয়া যায়নি বলে জানা গেছে।

বিস্ফোরণের ১৮ দিন পরেও ভারত-পাক সীমান্তের উত্তর ও উত্তর পশ্চিম রাজ্যে হাই অ্যালার্ট জারি করা আছে।এর সাথে টেলিকম কোম্পানিগুলি ও বিশেষ ব্যবস্থা নিচ্ছে তাদের নেটওয়ার্ক সুরক্ষিত রাখার জন্য।সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া-র ডিরেক্টর জেনারেল রাজন ম্যাথিউজ বলেছেন যে যদি সরকারী সংস্থা ও সেনাদের টেলিকম প্রোভাইডারদের প্রয়োজন হয় তবে গোপনীয়তার সাথে সেই কাজ করা হবে।সমস্ত তথ্য টেলিকম কোম্পানির নির্বাচিত নডাল অফিসারকে দেওয়া হবে।বিশেষজ্ঞদের মতে টেলিকম সংস্থাগুলির জাতীয় নিরাপত্তা এর জন্য কল ট্র্যাক করার অধিকার আছে।তবে এর জন্য ওই অঞ্চলের পুলিশ ও গৃহ মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়া প্রয়োজন।

DOT এর সিক্যুরিটি বিভাগের প্রাক্তন ডিডিজি রাম নারায়ণ বলেন যে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার সবভাবে চেষ্টা করতে পারে বা কিছুক্ষণের জন্য ইন্টারনেট বন্ধ রাখার ও নির্দেশ দিতে পারে। এই অধিকার সরকারের আছে। শুধু তাই নয় সরকার চাইলে টেলিকম কোম্পানিগুলিকে কল ট্র্যাকিং এরও আদেশ দিতে পারে।

পড়ুন : আপনার স্মার্টফোনের রেডিয়েশন কতটা বিপজ্জনক জেনে নিন