এই দেশে ফেসবুক,হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ট্যাক্স দিতে হয় সরকার, কেন জানেন ?

0
235

ভারতে সোশ্যাল মিডিয়ার ব্যবহার দ্রুত বাড়ছে।শুধু ভারত কেন ?বিশ্বের সর্বত্র বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার হয়।আধুনিক সময়ে আমরা আমাদের অবসর সময় কাটাই সোশ্যাল মিডিয়ায়।কিন্তু আপনাকে যদি বলা হয় সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে হলে আপনাকে ট্যাক্স গুনতে হবে।বিশেষ করে ভারতের মতো দেশে যদি সোশ্যাল মিডিয়ার জন্য ট্যাক্স দিতে হয় তবে জনগণ নিশ্চিত সরকারকে বিরোধিতা করবে। কিন্তু এমন একটি দেশ আছে যেখানে মানুষকে সোশ্যাল মিডিয়ার ব্যবহারে ট্যাক্স দিতে হয়।

আজ্ঞে হ্যাঁ, উগান্ডায় সোশ্যাল মিডিয়া ব্যবহার করলে আপনাকে ট্যাক্স দিতে হবে।সেখানকার সরকার যুক্তি দেখিয়েছে,এরফলে সরকারি রাজস্বের পরিমান বাড়বে,যা পরবর্তীতে জনগণের কাজে আসবে।এই পূর্ব আফ্রিকান দেশটি অত্যন্ত গরিব, যার কারণে সরকার সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর কর আরোপ করেছে।এর মধ্যে ফেসবুক,হোয়াটসঅ্যাপ ও টুইটার ও আছে। কিন্তু এর প্রভাব ইন্টারনেট ব্যবহারকারীদের উপর পড়ছে। ফলে দিন দিন ওখানকার মানুষরা ইন্টারনেট ব্যবহার কমিয়ে দিচ্ছে।

সম্প্রতি উগান্ডা কমিউনিকেশন কমিশনের জুলাই থেকে সেপ্টেম্বর ২০১৮ এর পরিসংখ্যান সামনে এনেছে। সেই রিপোর্টে দেখা গেছে ট্যাক্স পরিশোধ করে ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা ক্রমবর্ধমান ভাবে হ্রাস পাচ্ছে।২০১৮ সালের জুলাই মাসে ইন্টারনেট ব্যবহারকারির সংখ্যা ছিল ৮০ লাখ এবং সেপ্টেম্বরে তা ৬৮ লাখে পৌঁছেছে।

পড়ুন : স্মার্টফোনকে হ্যাকারদের থেকে বাঁচাতে কি করবেন জেনে নিন