জেনে নিন কোন ফোনগুলোতে জল লাগলেও সমস্যা হবেনা

0
792

দোল, বাঙালির রঙের উৎসব আজ। এই দোল উৎসবে সকলেই চায় স্মার্টফোন দিয়ে কিছু ভালো ছবি তুলে তাদের রঙের উৎসব কে স্মরণীয় করে রাখতে। তবে সেখানে সবচেয়ে বড় বিপত্তি হল স্মার্টফোনে জল ঢুকে গিয়ে কোন সমস্যার সৃষ্টি হওয়া। ভারতের স্মার্টফোনের জলনিরোধী ক্ষমতার নিরিখে দুটি রেটিং দেওয়া হয় IP67 ও IP68। এই রেটিংগুলি পাওয়া ফোনগুলিই আদতে ওয়াটারপ্রুফ হয়। আজ এই পোস্টে আমরা কিছু প্রচলিত ফোনের জলনিরোধী ক্ষমতার ব্যাপারে কথা বলব।

• Apple IPhone XS , XS Max ও XR ( জল প্রতিরোধে সক্ষম) – অ্যাপল আইওএস ১২ এবং এ১২ বায়োনিক চিপসেটে চলা ফোনটি IP68 রেটিং প্রাপ্ত। তাই এগুলি ২ মিটার অবধি জলে প্রায় ৩০ মিনিট পর্যন্ত ডুবে থাকতে পারে।

• Samsung Galaxy S10 ও S10+( জল প্রতিরোধে সক্ষম)- স্যামসাংয়ের এই দুটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনই জল প্রতিরোধে সক্ষম। স্যামসাং এর নিজস্ব এক্সিনসের প্রসেসর এবং অ্যান্ড্রয়েড পাই তে চলা এই ফোনদুটি IP68 রেটিং প্রাপ্ত।

• Apple iPhone X( জল প্রতিরোধে সক্ষম)- অ্যাপেলের এই স্মার্টফোনটি IP67 রেটিং প্রাপ্ত তাই এটি ১ মিটার গভীর জলে ৩০ মিনিট অবধি ডুবে থাকতে পারে।

• Google Pixel 3 ও Pixel 3 XL( জল প্রতিরোধে সক্ষম)- এই দুটি ফোনও প্রিমিয়াম রেঞ্জের অত্যন্ত জনপ্রিয় ফোন। এই দুটি ফোনেরও IP68 রেটিং রয়েছে। তাই দোলের সময় এই ফোনগুলি ব্যবহার করা যাবে।

• Samsung Galaxy Note 9 ( জল প্রতিরোধে সক্ষম)- স্যামসাংয়ের এই স্মার্টফোনটিরও IP68 রেটিং রয়েছে। ১২ মেগাপিক্সেলের ওয়াইড এঙ্গেল লেন্স এবং ১২ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স সহ এটি অত্যন্ত জনপ্রিয় একটি ফ্ল্যাগশিপ ডিভাইস।

• Huawei P20 Pro( জল প্রতিরোধে সক্ষম)- এই ফোনটিরও IP67 রেটিং রয়েছে। ২০ মেগাপিক্সেলের মোনোক্রোম সেন্সর এবং ৪০ মেগাপিক্সেলের আরজিবি সেন্সর সহ এই ফোনটি অন্যতম সেরা একটি ক্যামেরা সেন্ট্রিক স্মার্টফোন।

• Samsung Galaxy S9 ও S9+( জল প্রতিরোধে সক্ষম)- অ্যান্ড্রয়েড ৯.০ পাই, টেলিফটো লেন্স এক্সিনোস প্রসেসর সহ Samsung Galaxy S9 ও S9+ গত বছরের অন্যতম সেরা ফ্ল্যাগশিপ ডিভাইস। এই ফোন দুটিতেও IP68 প্রোটেকশন রয়েছে।

• Hauwei Mate 20 Pro ( জল প্রতিরোধে সক্ষম)- ৬.৩৯ ইঞ্চি কার্ভড 2k ওএলইডি স্ক্রিন এবং ৪৩০০ এমএএইচ ব্যাটারীতে চলা এই ফোনটিতেও IP68 সুরক্ষা আছে
এছাড়াও iPhone 8 ও 8 Plus, Samsung Galaxy S8 ও S8+ , Pixel 2 XL, এবং Moto X4 এও IP67 সুরক্ষা আপনারা পেয়ে যাচ্ছেন।

কিন্তু দুঃখের বিষয় Xiaomi , Oneplus, Oppo , Vivo, Honor, Realme মত বড় ব্র্যান্ডগুলোর একটি ফোনেও IP প্রোটেকশন থাকে না। তবে চাইনিজ স্মার্টফোন ব্র্যান্ড Oneplus দাবি করে যে তাদের ফোন গুলিতে অফিশিয়াল আইপি প্রোটেকশন না থাকলেও তারা নিজেরা তাদের ফোনে IP67 এর সমতুল্য প্রোটেকশন দেয়।

পড়ুন : ৫০০০ টাকার মধ্যে সেরা বাজেটের মোবাইল