কেবল টিভি থেকে মুখ ফিরিয়ে Netflix বা Hotstar দেখছে গ্রাহকরা : সমীক্ষা

0
401

টেকনোলজির আন্তর্জাতিক মঞ্চে 4G এর সুবিধা আসার পর থেকে , অনলাইন ভিডিও স্ট্রিমিং চ্যানেল গুলি বাণিজ্যিক ভাবে দারুন প্রভাব ফেলেছে । গত কয়েক বছর ধরে অনলাইন ভিডিও স্ট্রিমিং-র গ্রাহকদের সংখ্যা তুমুল ভাবে বৃদ্ধি পাচ্ছে । যার দরুন বাণিজ্যিক বাজারে কেবিলটিভি ও ডিটিএইচ সার্ভিস প্রোভাইডারদের প্রবল পরীক্ষার সম্মুখীন হতে হচ্ছে ।

আমেরিকার মোশান পিকচার্স অ্যাসোশিয়েসন জানিয়েছেন যে অনলাইন ভিডিও স্ট্রিমিং সংস্থাগুলি যেমন Netflix বা Amazon prime video এর সাবসক্রাইবারের সংখ্যা কেবিলটিভি বা ডিটিএইচ সার্ভিস এর সাবসক্রাইবারের থেকে বেড়ে গিয়েছে । MPAA এর থিয়েটেরিকাল এন্ড হোম এন্টারটেইনমেন্ট মার্কেট এনবাইরোমেন্ট ( THEME ) থেকে জানিয়েছে যে অনলাইন ভিডিও স্ট্রিমিং এর সংস্থা গুলি যেমন Amazon prime video বা netflix , hulu এর আন্তর্জাতিক বাজারে গ্রাহক সংখ্যা প্রায় ৬১৩.৩ মিলিয়ন ।

অনলাইন ভিডিও স্ট্রিমিং এর গ্রাহকের সংখ্যা আগের বছরের তুলনায় এই বছর ১৩১.২ মিলিয়ন বৃদ্ধি পেয়েছে । আপনাদের জানিয়ে রাখি এই প্রথমবার অনলাইন ভিডিও স্ট্রিমিং এর গ্রাহকদের সংখ্যা , কেবিলটিভির গ্রাহক সংখ্যার থেকে এগিয়ে গেলো। আগের বছর কেবিল টিভির গ্রাহক সংখ্যা ছিল ৫৫৬ মিলিয়ন যা ২০১৭ সালের থেকে ২ শতাংশ কম । যদিও গ্রাহকদের সংখ্যা কমে যাওয়ার পর কেবিলটিভির বার্ষিক লাভ ৬.২ আমেরিকান ডলার বৃদ্ধি পেয়েছে । গত বছরের কেবিলটিভির বার্ষিক লাভ ছিল ১১৮ আমেরিকান ডলার ।

অনেক কেবিলটিভির সাবসক্রাইবার অনলাইন ভিডিও স্ট্রিমিং গুলিও সাবসক্রাইব করে রেখেছে । অনলাইন ভিডিও স্ট্রিমিংয়ের গ্রাহকদের সংখ্যা বৃদ্ধির অন্যতম একটা কারণ হলো অনলাইন ভিডিও স্ট্রিমিং সংস্থাগুলি তাদের গ্রাহক অনুযায়ী প্রোগ্রামগুলি বিভিন্ন ক্যাটাগরি তে যুক্ত করেছে । এই কারণেই বিশেষত কেবিলটিভির গ্রাহকরা অনলাইন ভিডিও স্ট্রিমিং সংস্থা গুলির সাথে যুক্ত হচ্ছে। যদিও অনলাইন ভিডিও স্ট্রিমিং সংস্থাগুলি এখন নিজেদের মধ্যে বিভিন্ন পরিবর্তন করেছে।যার ফলে পরবর্তী কিছু বছরে অনলাইন ভিডিও স্ট্রিমিং এর গ্রাহকের সংখ্যা আরো বৃদ্ধি পেতে পারে।