নিমেষে লো ব্যাটারি বা ডেটা শেষ ? আপনি DrainerBot এর শিকার নয় তো ?

0
395

স্মার্টফোনে আমরা সবাই অনেক ধরনের অনলাইন ফ্রডের সম্পর্কে শুনেছি।তবে নতুন একটি ফ্রডের বিষয়ে জানা গেছে যেখানে স্মার্টফোন ইউজাররা প্রতিমাসে প্রায় ১০ জিবি ইন্টারনেট ডেটা হারিয়ে ফেলছে। কয়েকটা ভিডিও বা কিছু দেখার পরই ইন্টারনেট শেষ হয়ে যাচ্ছে। শুধু তাই নয়, মোবাইলের ব্যাটারি ও অনেকের খুব তাড়াতাড়ি শেষ হচ্ছে।এই রকম পরিস্থিতি যদি আপনার ফোনেও হয় তবে আপনার ফোনকে হ্যাক করা হয়েছে। এই অনলাইন ফ্রডের নাম দেওয়া হয়েছে DrainerBot ।

ওয়াসিংটন পোস্টের রিপোর্ট অনুযায়ী এই ধরণের ফ্রডে হ্যাকাররা অনেক জিবির বিজ্ঞাপন কোড স্মার্টফোনে ডাউনলোড করে দেয়, যা সাধাণ ভাবে বোঝা সম্ভব নয়।এই কোড ইনফেক্টেড অ্যাপের সাহায্যে ইউজারদের মোবাইল ডেটা ব্যবহার করে।অন্যদিকে Oracle তাদের রিসার্চে দেখেছে অনেক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন যা এই কোড থেকে ইনফেক্টেড এবং তাদের কোটি কোটি বার ডাউনলোড করা হয়েছে।এই অ্যাপ্লিকেশনগুলো প্রতিমাসে প্রায় ১০ জিবি ইন্টারনেট ডেটা চুরি করে।

কিভাবে বাঁচবেন এই ধরণের ফ্রড থেকে :

১. Oracle এই ধরণের ফ্রড থেকে বাঁচার পথ বলে দিয়েছে। তারা বলেছে কেউ যদি ড্র ক্লাশ অফ ক্লোনস, সলিটায়ার ৪ সিজন, পারফেক্ট ৩৬৫ এর মতো অ্যাপ্লিকেশন ডাউনলোড করে তবে তা ডিলিট করা উচিত।

২. আবার ব্যবহারকারীদের নজরে রাখতে হবে বিনা ব্যবহারে ফোনের ব্যাটারি শেষ হচ্ছে কিনা। যদি হয় তবে ব্যাটারি সমস্যা কিনা দেখতে হবে। অন্যথায় ফোনের সফটওয়্যার আপডেট করতে হবে।

৩. যদি কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পর আপনার ডেটা বেশি ব্যয় হয় তবে তাকে ডিলিট করে দিন।

পড়ুন : স্মার্টফোনকে হ্যাকারদের থেকে বাঁচাতে কি করবেন জেনে নিন