হোয়াটসঅ্যাপ নতুন ফিচার : মেসেজ করে জানুন কোনটি সঠিক বা ভুয়ো খবর

0
115

লোকসভা নির্বাচনের আগে ভুয়ো খবরের প্রচার রুখতে মঙ্গলবার,হোয়াটসআ্যপ ভারতের নাগরিকদের জন্য একটি নতুন পরিষেবা চালু করেছে। যার মাধ্যমে কোন তথ্যের সত্যতা যাচাই করতে পারবে হোয়াটসআ্যপ ব্যবহারকারী।হোয়াটসআ্যপের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে ,তারা হোয়াটসআ্যপে পাঠানো মেসেজ গুলির কোনটি সত্য, মিথ্যা ও বিভ্রান্তকারী তা সনাক্তকরনের জন্য স্থানীয় একটি স্টার্টআপ ‘প্রটো’ এর সাথে কাজ করছে।সত্যতা যাচাইয়ে জন্য ব্যবহারকারীরা ৯৬৪৩০০০৮৮৮ নাম্বারে হোয়াটসঅ্যাপ করে রিপোর্ট করতে পারবে। ইংরেজি, হিন্দি ছাড়াও বাংলা, তেলগু এবং মালয়ালমে তথ্য পাঠানো যাবে।

প্রসঙ্গত বিভিন্ন ধরণের ভুয়ো খবর হোয়াটসআ্যপের মাধ্যমে ক্রমাগত প্রচারের ফলে সারা দেশজুড়ে হোয়াটসআ্যপ নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে।ভারতে প্রায় ২০০ মিলিয়ন লোক বর্তমানে হোয়াটসআ্যপ ব্যবহার করছেন।এদিকে সামনেই লোকসভা নির্বাচন। এমতো পরিস্থিতিতে ভুয়ো খবর ছড়ানোর পরিমান বেড়েই চলেছে। তাই কোম্পানিকে বাধ্য হয়েই ‘ডাবড চেকপয়েন্ট টিপলাইন’ পরিষেবা চালু করতে হলো।

হোয়াটসআ্যপ থেকে একটি বিবৃতি তে বলা হয়েছে,সোমবার তারা “ইনওথেন্টিক বিহেভিয়ারের” জন্য ৭১২ টি অ্যাকাউন্ট ও ৩৯০ টি পেজ ডিলিট করে দিয়েছে ,যার মধ্যে অনেকগুলি কংগ্রেস পার্টির সাথে জড়িত ও বাকিগুলি পাকিস্তানের সেনাবাহিনীর সাথে জড়িত ছিল।

তবে মজার বিষয় হলো ভারতের গুরুত্বপূর্ণ রাজনৈতিক সংগঠন গুলি পরস্পরের উপর হোয়াটসআ্যপের মাধ্যমে ভুয়ো খবর প্রচার করানো নিয়ে দোষারোপ করলেও তারা নিজেদের ক্ষেত্রে সেই নিয়ে পুরোপুরি অস্বীকার করেছে।

পড়ুন : সাংবাদিক নিয়োগ করছে ফেসবুক, কেন জানেন ?