ভুয়ো খবর পেয়ে হোয়াটসঅ্যাপকে জানাবেন ? বাস্তবে গল্প অন্য

0
58

যদি আপনি নির্বাচনের আগে কোনো ভুয়ো ছবি বা মেসেজ আপনার ফোনে পান এবং ভাবতে থাকেন হোয়াটসঅ্যাপকে অভিযোগ জানাবো ,তবে আপনি ভুল ভাবছেন। মিডিয়া স্কিল স্টার্ট আপ কোম্পানি, Proto এর মতে WhatsApp তাদের Checkpoint Tipline পরিষেবা গবেষণার জন্য এনেছে।এটি কোনো হেল্পলাইন নয়।তাই লোকসভা ভোটে অভিযোগ জানানোর জন্য এটির ব্যবহার হবে না।

প্রসঙ্গত কয়েকদিন আগে হোয়াটসঅ্যাপ ভুয়ো খবর আটকানোর জন্য চেকপয়েন্ট টিপলাইন নামে একটি ফিচার এনেছিল। যেখানে বলা হয়েছিল কোনো ছবি না খবরের বিরুদ্ধে অভিযোগ জানানোর জন্য ব্যবহারকারীরা ৯৬৪৩০০০৮৮৮ নাম্বারে হোয়াটসঅ্যাপ করে রিপোর্ট করতে পারবে। ইংরেজি, হিন্দি ছাড়াও বাংলা, তেলগু এবং মালয়ালমে তথ্য পাঠানো যাবে বলে জানা গিয়েছিলো।

কিন্তু Proto জানিয়েছে Checkpoint Tipline বাস্তবে গবেষণার জন্য ডেটা সংগ্রহ করছে। এটি কোনো হেল্পলাইন নয় যে কারো অভিযোগ বা আবেদনের উত্তর দেবে।এমনটাই Proto -র ওয়েবসাইটের FAQ তে লেখা আছে।তবে একথা সঠিক যে ব্যবহারকারীরা ৯৬৪৩০০০৮৮৮ নাম্বারে হোয়াটসঅ্যাপ করে বিভিন্ন ছবি বা খবর পাঠাতে পারবে।

হোয়াটসআ্যপ থেকে একটি বিবৃতি তে বলা হয়েছে,সোমবার তারা “ইনওথেন্টিক বিহেভিয়ারের” জন্য ৭১২ টি অ্যাকাউন্ট ও ৩৯০ টি পেজ ডিলিট করে দিয়েছে ,যার মধ্যে অনেকগুলি কংগ্রেস পার্টির সাথে জড়িত ও বাকিগুলি পাকিস্তানের সেনাবাহিনীর সাথে জড়িত ছিল।

পড়ুন : ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সাথে হোয়াটসঅ্যাপে আসছে ডার্ক মোড ফিচার