উইন্ডোজ ১০ ব্যবহার করেন ? আপনার জন্য সুখবর

0
75

এবার বাজারে আসা Windows 10 এ মাইক্রোসফট আলাদা করে নতুন কিছু ফিচার অ্যাড করল।যার মধ্যে সব থেকে নজড়কাড়া ফিচার হল উন্নত গেমবার। অর্থাৎ একথা একদম স্পষ্ট যে মাইক্রোসফট গেমারদের গেম খেলায় আরো ভিন্ন স্বাদ দিতে চায়। মাইক্রোসফট যে নতুন ফিচারটি Windows 10 এ এনেছে তা গ্রাহক খুব সহজেই গেম খেলার সাথে সাথে শেয়ার ও করতে পারবে।

মাইক্রোসফট একটি ব্লগের পোস্টে বলেছে- ”আপনাদের উইন্ডোজ ব্যবহারের অভিজ্ঞতায়, আপনারা আমাদের বলেছিলেন, নির্বাচন বা কাস্টোমাইজড করার ক্ষমতা থাকা অত্যন্ত প্রয়োজনীয়। এখন আপনারা নিজেদের ইচ্ছে মত গেমবার কাস্টোমাইজ করে পছন্দমত ওভারলে বেছে নিতে পারবেন। এছাড়াও আপনারা পছন্দমতো উইজেট সিলেক্ট করে সেটি শো/হাইড করে নিজেদের পছন্দমত জায়গায় লোকেট করতে পারবেন, এটির ব্যবস্থা পিন স্পেসিফিক উইজেটেও রয়েছে। এবার আপনারা নিজেদের পছন্দমতো গেমবার লে আউট সিলেক্ট করে আপনাদের গেম খেলার অভিজ্ঞতাও বাড়াতে পারবেন”।

এছাড়াও এই নতুন ও উন্নতমানের ফিচারের সাথে সাথে মাইক্রোসফট এবার থেকে Windows 10 ব্যবহারকারীকে তার গেমবার ব্যক্তিগত ফোল্ডারে রাখার ব্যবস্থা করে দিচ্ছে অর্থাৎ পার্সোনালাইজ করার সুবিধা তারা প্রোভাইড করবে।

ফিচারগুলির বৈশিষ্ট্য হল :

১. উইন্ডোজ ১০ ব্যবহারকারী খুব সহজেই গেম খেলার সাথে সাথে মিউজিক সিস্টেম, দুটো একসাথে কন্ট্রোল করতে পারবে। ব্যবহারকারী গেম খেলার সময় মিউজিক চালনার জন্য প্লে/পজ/স্কিপ যেকোনো বাটন প্রেস করে সেটি চালনা করতে পারে আবার প্লে লিস্টে ঢুকে কারেন্ট প্লেয়িং থেকে সেটি বন্ধ ও করে দিতে বারে। ব্যবহারকারী গেম খেলা অবস্থায়, গেমবার এ থাকা ‘উইন+জি’ বাটন প্রেস করে সঠিক সংশাপত্র দিয়ে লগ ইন করলে খুব সহজেই কাজগুলি করতে পারবে।

২. গ্যালারি এবং মিমজ : উইন্ডোজ ১০ এর গ্রাহকেরা এখন খুব সহজেই স্ক্রিনশট নিতে পারবে এবং গেম খেলতে খেলতে প্রয়োজনীয় মিম ও তৈরী করতে পারবে। এক্ষেত্রেও ওই আগের মতো গেমবারে থাকা ‘উইন+জি’ বাটন প্রেস করে গ্যালারি তে গিয়ে টেক্সট অ্যাড করে মিম তৈরি করতে পারবে আবার ইচ্ছেমতো ভিডিও স্ক্রিনশট ও নিতে পারে। অবশ্যই সে এই মিম শেয়ার করতে পারে ও স্ক্রিনশট গুলো তার টুইটার অ্যাকাউন্টেও পোস্ট করতে পারবে।

৩. চ্যাট : এক্সবক্স সোশ্যাল উইজেটের অধীনে থেকে ব্যবহারকারী বা গ্রাহক খুব সহজেই নজর রেখে দেখতে পারবেন তার বন্ধুরা কি গেম খেলছে। তারা টেক্সট এমনকি ভয়েস চ্যাট ও করতে পারে এই ‘গেমবার’এর সাহায্যে। তাছাড়াও গ্রাহকেরা এতে মিক্সার স্ট্রিমও দেখতে পারবে।

পড়ুন : উইন্ডোজ ৭ ব্যবহার করেন ? আপনার জন্য আছে খারাপ খবর