অ্যান্ড্রয়েড Q অন্যদের থেকে কেন আলাদা, জানুন ৫টি কারণ

0
191

অ্যান্ড্রয়েড এনথুসিয়াসিস্ট এর জন্য গুগল বরাবরই নতুন অ্যান্ড্রয়েড ভার্সানের একটি প্রাথমিক ভার্সান রিলিজ করে থাকে,এবারও তার ব্যতিক্রম হয়নি।এই সপ্তাহে গুগল রিলিজ করল তাদের অফিসিয়াল অ্যান্ড্রয়েড Q বেটা।

অ্যান্ড্রয়েড Q বেটাতে বেশ কয়েকটি উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে,এবং তার সাথে নিয়ে আসা হয়েছে কিছু নতুন ফিচার।জেনে নেওয়া সেইরকম ৫টি গুরুত্বপূর্ণ পরিবর্তন।

১. ইমপ্রুভড প্রাইভেসি :

অ্যান্ড্রয়েড,আইওস এর সিকিউরিটি নিয়ে অনেকদিন ধরে যে সমালোচনা তা বন্ধ করতে অ্যান্ড্রয়েড Q এর প্রাইভেসির উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে বিশেষ কিছু আ্যপের উপর পারমিশন নিয়ন্ত্রণ এর অপশন আনা হয়েছে এবং সিকিউরিটি বাড়ানোর জন্য সেই আ্যপ কতক্ষন সক্রিয় থাকবে তাও নিয়ন্ত্রন করা যাবে।তার সাথে বিভিন্ন আ্যপের ব্যাকগ্রাউন্ড এক্টিভিটিও নিয়ন্ত্রণ করা যাবে।যার ফলে ইউজাররা কোন আ্যপের হঠ্যাৎ পপ আপ হওয়া বন্ধ করতে পারবে।

২. লোকেশন সিকিউরিটি :

অ্যান্ড্রয়েড Q বেটা আপডেটে বিভিন্ন আ্যপের লোকেশন পারমিশনে কিছু পরিবর্তন করা হয়েছে,এর আগে কোন আ্যপের লোকেশনের পারমিশন সক্রিয় করা হলে,তা স্থায়ীভাবে সেই আ্যপে সক্রিয় থেকে যেত কিন্তু এই আপডেটের মাধ্যমে শুধু মাত্র আ্যপ যতক্ষন সক্রিয় থাকবে,সেই সময়ই আ্যপটি স্মার্টফোন ইউজারের লোকেশন একসেস করতে পারবে।

৩. ডার্ক মোড :

অ্যান্ড্রয়েড ইউজাররা বহু বছর ধরে ডার্ক মোডের জন্য আবেদন করলেও কোন আপডেটে তা আসেনি,কিন্তু অ্যান্ড্রয়েড Q বেটার ডিসপ্লে অপশনে ডার্ক মোড সক্রিয় করা যাবে,যার ফলে সেটিংস , লঞ্চার ,ভলিউম কন্ট্রোল এবং আরো অনেক কিছুতে সেই ডার্ক মোড সক্রিয় থাকবে।

৪. থিমিং অপশন :

স্টক আ্যন্ড্রোয়েড ইউজারদের কথা ভেবে গুগল এই প্রথম বার থিম পরিবর্তনের সুবিধা নিয়ে আসল Q বেটায়।যদিও কাস্টম রমের মত সবকিছু পরিবর্তন না করা গেলেও আ্যকসেন্টের রং,ফন্ট ও আইকনের সাইজ পরিবর্তন করা যাবে ।সেটিংস>সিসটেম>ডেভেলপার অপশন এ গিয়ে একদম নিচের দিকে এই থিমিং অপশনটি আপনার দেখতে পাবেন।

৫. বিল্ট ইন স্ক্রিন রেকডিং :

অ্যান্ড্রয়েডের এই বেটা আপডেটে গুগল শেষপর্যন্ত বহু প্রতীক্ষিত স্ক্রিন রেকডিং এর অপশন নিয়ে আসল,আগে মূলত থার্ড পার্টি আ্যপের মাধ্যমে যা সম্ভব ছিল।এই স্ক্রিন রেকর্ডিং অপশনটি ডেভেলপার অপশনের মধ্যে পাওয়া যাবে,এবং প্রাথমিকভাবে এটি সক্রিয় করার পদ্ধতি বেশ জটিল। কিন্তু নিঃসন্দেহে এই নতুন ফিচারটি খুবই গুরুত্বপূর্ণ যার ফলে কোন আ্যপ ছাড়াই স্ক্রিনে চলা কোন ভিডিও রেকর্ড করা যাবে।

পড়ুন : প্রায় ২০ গুন বেড়েছে ইন্টারনেট স্পিড, জেনে নিন কিভাবে