জিও-র গর্ব খর্ব করতে বড়ো চুক্তি এয়ারটেলের,পড়ুন কি আনছে তারা

0
558

টেলিকম কোম্পানি এয়ারটেল তাদের VoLTE কলিং প্রযুক্তি ও IP মাল্টিমিডিয়া সাবসিস্টেম চালু করতে সুইডেনের কোম্পানি Ericsson এর সাথে হাত মেলালো। রিপোর্ট অনুযায়ী এয়ারটেল দেশ জুড়ে VoLTE সার্ভিসে উন্নত করতেই এই চুক্তি করেছে।আমরা জানি ভারতে VoLTE সার্ভিস এনে সমস্ত টেলিকম কোম্পানিকে পিছনে ফেলে দিয়েছে জিও। এবার সেই একই সার্ভিস এনে জিওকে হারাতে চাইছে চির প্রতিদ্বন্দ্বী এয়ারটেল।

এছাড়াও কোম্পানি নোকিয়ার সাথেও নতুন চুক্তি করেছে।আপনাদের জানিয়ে রাখি নোকিয়া হলো একমাত্র কোম্পানি যারা Jio, Vodafone ও Airtel কে VoLTE প্রযুক্তি প্রদান করে।রিপোর্ট অনুসারে এই প্রযুক্তিকে আরো উন্নত করতে এয়ারটেল ও নোকিয়ার মধ্যে ৪০২ কোটি টাকার চুক্তি হয়েছে। এর সাথে কোম্পানি জানিয়েছে তারা ভারতের ২২ টি জায়গায় VoLTE সার্ভিস চালু করবে।

VoLTE আসলে কি :

এটি হলো এমন একটি পরিষেবা যেখানে অপারেটরের ব্যান্ড পরিবর্তন না করেই ভয়েস ও ইন্টারনেট সার্ভিস উপলব্ধ করানো যায়। এটির দ্বারা আপনি আরো উন্নত কল করতে পারবেন। তবে 2G বা 3G নেটওয়ার্কে এটি কাজ করেনা। শুধুমাত্র ৪ জি নেটওয়ার্কেই এই সার্ভিস উপলব্ধ। এর ফ্রিকোয়েন্সি ৮০০ মেগাহার্টজ স্পেকট্রাম,যা 2G বা 3G এর থেকে অনেক বেশি।

পড়ুন : এয়ারটেল গ্রাহক ? আপনার জন্য আছে সুসংবাদ