টাকা নেই, বন্ধ হলো অল ইন্ডিয়া রেডিওর জাতীয় চ্যানেল

0
437

প্রসার ভারতী খরচ কমানোর জন্য পাঁচটি রাজ্যে অল ইন্ডিয়া রেডিওর জাতীয় চ্যানেল বন্ধ করার সিদ্ধান্ত নিলো।জাতীয় চ্যানেল বন্ধ করার পাশাপাশি ওই সব রাজ্যের আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রও বন্ধ করা হবে।৩ জানুয়ারি প্রসার ভারতীর পক্ষ থেকে এক চিঠিতে এমনটাই জানানো হয়েছে।উল্লেখ্য অল ইন্ডিয়া রেডিও জাতীয় চ্যানেল সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দেশের বিভিন্ন খবর মানুষের কাছে পৌঁছে দিতো।এই চ্যানেলের যাত্রা শুরু হয় ১৯৮৭ সাল থেকে।

এই পাঁচটি রাজ্য হলো গুজরাটের আমেদাবাদ, হায়দ্রাবাদ, লক্ষ্ণৌ, শীলং এবং তিরুবনন্তপুরম।এই সব অঞ্চলে জাতীয় চ্যানেল ছাড়াও আঞ্চলিক সম্প্রচার ও মাল্টিমিডিয়া একাডেমীও বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এতদিন জাতীয় চ্যানেলের প্রোগ্রামগুলি নাগপুর, কলকাতা ও দিল্লির কেন্দ্রস্থলে অবস্থিত একটি মেগাওয়াট ট্রান্সমিটার এবং ব্যাঙ্গালোর ও আলিগড়ের দুটি ছোট তরঙ্গ ট্রান্সমিটার দ্বারা সম্প্রচারিত হতো।

বন্ধ হওয়া জাতীয় চ্যানেল দেশের বিভিন্ন খবর থাকতো এবং সেগুলো হিন্দি,ইংরেজি ও উর্দুভাষায় সম্প্রচার করা হতো। প্রসার ভারতীর এই সিদ্ধান্তে চ্যানেলের কর্মীদের উপর প্রভাব পড়বে। যদিও বিশেষজ্ঞদের মতে, স্থায়ী কর্মীদের বাদ দেওয়া যাবে না, তবে চুক্তির ভিত্তিতে প্রায় ২০০ নিযুক্ত কর্মচারীর চাকরি মহাসংকটে।

পড়ুন : মাত্র ৪৯ পয়সায় IRCTC দেয় ১০ লাখ টাকার বীমা, জানুন আপনার অধিকার