ফেস আনলক ফিচার কতটা সুরক্ষিত ? এই ঘটনা চমকে দেবে আপনাকে

0
258

এখানকার প্রায় সব ফোনেই, সে বাজেট ফোন হোক বা প্রিমিয়াম,আপনি ফেস আনলক ফিচার পেয়ে যাবেন। তবে এই ফিচার কতটা সিক্যুরিটি আমাদের দিতে পারছে সে বিষয়ে প্রশ্ন উঠছে। কারণ কয়েকদিন আগে ফেস আনলক ফিচারের সাহায্যে কয়েকটি চুরির ঘটনা ঘটেছে। এই ঘটনার পর কোম্পানি আপডেট দিয়ে জানিয়েছে এটি একটি বাগ ছিল।আমরা যদি ফোনের ফিচার ভালো ভাবে পড়ি তাহলে দেখবো এখনকার ফোনে এআই সাপোর্ট এর সাথে ফেস আনলক ফিচার থাকছে। আর এই ফিচারকেই ভুল কাজে ব্যবহার।

সম্প্রতি চীনে এমন একটি ঘটনা ঘটেছে যার পর ফেসআনলক ফিচার নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। কারণ একটি ঘুমন্ত ব্যক্তির ফোনের ফেস আনলক ফিচার ব্যবহার করে তার ব্যাংক থেকে ১.২৫ লাখ টাকা চুরি করা হয়েছে।

প্রতারিত নাম ইউয়ান। তিনি পুলিশকে জানিয়েছেন যে যখন তিনি ঘুমাচ্ছিলেন তখন এক চোর তার ফোনের ফেস আনলক ফিচারের সাহায্যে ফোনটি খুলে এবং ভি-চ্যাট অ্যাপের মাধ্যমে মুখের আকৃতি নিয়ে তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা চোরের অ্যাকাউন্টে ট্রান্সফার করে নিয়েছে।তার অভিযোগের ভিত্তিতে পুলিশ ওই চোরকে পরে গ্রেফতার করে।

যদিও ইউয়ান কোন কোম্পানির কি ফোন ব্যবহার করেন তা জানা যায়নি।এই ঘটনার পর প্রশ্ন উঠছে কি করে একটা চোখ বন্ধ থাকা ব্যক্তির ফোন ফেস আনলক ফিচারের সাহায্যে খোলা সম্ভব।কারণ সাধারণ ভাবে ফেস আনলক ফিচার চোখ খোলা থাকলেই কাজ করে।

পড়ুন : ATM জালিয়াতি : ৭ দিনে ১০ লক্ষ টাকা উধাও, আপনি সুরক্ষিত কিভাবে থাকবেন