আপনার স্মার্টফোন বা ল্যাপটপকে সুরক্ষিত রাখতে এই ৩ টি বিষয় মাথায় রাখুন

0
346

আপনি আপনার স্মার্টফোন বা ল্যাপটপে কখনো না কখনো ভিপিএন বা সিক্যুরিটি সফটওয়্যার ইনস্টল করে থাকবেন। এই সমস্ত সিক্যুরিটি সফটওয়্যার গুলো স্মার্টফোন বা ল্যাপটপকে ভাইরাস ,হ্যাক প্রভৃতি থেকে সুরক্ষিত রাখে। তবে আপনারও উচিত এই সিক্যুরিটি সফটওয়্যার গুলোকে দেখে রাখা। নইলে এগুলো ঠিক মতো কাজ করবে না। আসুন জেনে নেই ৩ টি বিষয় যেগুলো এই ধরণের সফটওয়্যারকে সক্রিয় রাখতে সাহায্যে করবে।

অ্যান্টিভাইরাস আপডেট করুন :

হ্যাকাররা যেমন নিত্য নতুন ফন্দি আঁটছে তেমন বাজারে নতুন নতুন ভাইরাস আসছে।এই জন্য অ্যান্টিভাইরাস কোম্পানিগুলো সবসময় বিভিন্ন আপডেট দেয়। এবার আপনি যদি এটি আপডেট না করেন তবে অ্যান্টিভাইরাস ঠিকঠাক কাজ করবে না। এইজন্য নিয়মিত অ্যান্টিভাইরাস আপডেট করতে হবে।

অ্যান্টিভাইরাসকে পরীক্ষা করুন :

আপনি কিভাবে বুঝবেন আপনার অ্যান্টিভাইরাস কাজ করছে ? আপনি এর জন্য অ্যান্টি-ম্যালওয়ার টেস্টিং স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের ওয়েবসাইটে যেতে পারেন। এখানে আপনি বিভিন্ন পরীক্ষার ফলে বুঝতে পারবেন অ্যান্টিভাইরাস কাজ করছে কিনা।

VPN ভেরিফাই করুন :

ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) সাধারণ ইন্টারনেট সংযোগকে এনক্রিপ্টযুক্ত সংযোগে পরিবর্তন করে।এখানে আপনাকে জানা উচিত VPN আপনার তথ্য পাচার করছে কিনা। এরজন্য আপনি ভিপিএন কানেক্ট করে ‘হোয়াট ইজ মাই আইপি’ সার্চ করুন আবার ভিপিএন বন্ধ করে সার্চ করুন।এরপর আবার ভিপিএন কানেক্ট করে ‘হোয়াট ইজ মাই আইপি’ সার্চ করুন।যদি প্রতিবার আলাদা আইপি পান তবে বুঝবেন ভিপিএন কোনো তথ্য ফাঁস করছে না।