অনলাইন শপিং ও লেনদেনের সময় মেনে চলুন এই নিয়ম গুলো

0
379

দেশ যত ডিজিটাল হচ্ছে,ততই বেড়ে চলছে সাইবার ক্রাইমের মতো অপরাধ । গত তিনবছরে প্রায় ১৪৪৫০০ টি সাইবার ক্রাইমের ঘটনা ঘটেছে। এই জন্য অনলাইন শপিং ও ট্রানজেকশনের সময় আমাদেরকে সাবধানতা অবলম্বন করা উচিত। কারণ ভুল সাইট বা লোভনীয় অফার দেখে আমরা প্রায়শই প্রতারণার শিকার হই। আসুন জেনে নেই অনলাইন শপিং ও পেমেন্ট করার সময় কি কি বিষয়ে আমাদের খেয়াল রাখা উচিত।

১. ডিজিটাল পেমেন্ট করার সময় কখনই সাইবার ক্যাফে বা ফ্রি ওয়াই ফাই ব্যবহার করবেন না।কোনো ডিজিটাল পেমেন্ট করার আগে দেখে নিন আপনার ইন্টারনেট কানেকশন সুরক্ষিত আছে।

২. কোনো পেমেন্ট করার আগে অবশ্যই দেখে নিন পেমেন্ট গেটওয়েটি সরকার দ্বারা অনুমোদিত।

৩. কোনো ওয়েবসাইট থেকে প্রোডাক্ট নেওয়ার সময় ওয়েবসাইটটির URL দেখে নেবেন। শুরুতেই https আছে এমন ওয়েবসাইট থেকেই প্রোডাক্ট কিনুন। এই ‘S’ সুরক্ষিত -এর প্রতীক।

৪. অবশ্যই আপনার ব্যাংক অ্যাকাউন্টে OTP পরিষেবা সক্রিয় রাখবেন। অনেকসময় আমরা তাড়াতাড়ি পেমেন্ট করার জন্য OTP বন্ধ করে রাখি।

৪. কয়েকমাস পর পর আপনার নেট ব্যাংকিং এর পাসওয়ার্ড বদল করবেন। চেষ্টা করবেন পাসওয়ার্ড যেন আপনার নামের সাথে না মিলে যায়।

৫. অনলাইন লেনদেন করার সময় আপনার কার্ড ডিটেলস সেভ করে রাখতে বলা হয়,যাতে পরবর্তীতে আর ডিটেলস না দিতে হয়। আপনি কখনই সেভ করবেন না।

৬. আপনার ফোনে বা মেলে কোনো পুরস্কার জেতার মেসেজ এলে এবং আপনার সম্পর্কে তথ্য চাইলে,সবসময় এড়িয়ে চলুন। মনে রাখবেন বিনা পরিশ্রমে এই দুনিয়ায় কেউ কাউকে কিছু দেয় না।

পড়ুন : আপনার স্মার্টফোন বা ল্যাপটপকে সুরক্ষিত রাখতে এই ৩ টি বিষয় মাথায় রাখুন