ভারতের স্মার্টফোন মার্কেট চীনের দখলে : রিপোর্ট

0
401

ধীরে ধীরে ভারতীয় স্মার্টফোন মার্কেট চাইনিজ স্মার্টফোন ব্র্যান্ডদের হাতে চলে যাচ্ছে। দেশীয় স্মার্টফোন কোম্পানিগুলো টক্কর দিতে ব্যর্থ হয়েছে চীনের কোম্পানিগুলোকে। মূলত Xiaomi, Vivo, Oppo প্রভৃতি চাইনিজ কোম্পানির কাছে নতি স্বীকার করে নিয়েছে Micromax, Lava, Intex এর মতো দেশীয় কোম্পানিগুলো।

এ বছরের প্রথম কোয়ার্টারের রিপোর্টে ভারতীয় স্মার্টফোন মার্কেটের 66 শতাংশ দখল করেছে চীনা কোম্পানিগুলো। এর প্রধান কারণ Vivo, Realme এবং Oppo এর মতো কোম্পানিগুলো ভারতে আগের থেকে 20 শতাংশ বেশি স্মার্টফোন বিক্রি করেছে। মূলত কম দামে প্রিমিয়াম ফিচার স্মার্টফোন লঞ্চ করছে চীনা কোম্পানিগুলো। আর এখানেই পিছিয়ে পড়ছে দেশীয় স্মার্টফোন কোম্পানিগুলো।

সম্প্রতি কাউন্টারপয়েন্ট থেকে করা একটি সমীক্ষায় দেখা গেছে এই বছরের প্রথম কোয়ার্টারে রেডমি ভারতের স্মার্টফোন বাজারের 29 শতাংশ দখল করে বসে আছে। আপনাদের জানিয়ে রাখি গতবছরে রেডমি 31 শতাংশ বাজার দখল করেছিল। যদিও তারাই এখনো ভারতের এক নাম্বার স্মার্টফোন ব্র্যান্ড। রেডমির পরেই আছে দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung। তাদের দখলে আছে 23 শতাংশ মার্কেট। প্রথম দুজনের থেকে অনেক পিছিয়ে Vivo 12 শতাংশ বাজার দখল করে তৃতীয় স্থানে আছে।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : স্যামসাংকে হারিয়ে ফোন বিক্রিতে শীর্ষে জিও, কবে আসছে JioPhone 3 ?