5-10 বছরে গুগল প্লে স্টোরে রাজ করবে ভারত

0
111

আমরা সবাই জানি ভারত হলো সর্ববৃহৎ স্মার্টফোন মার্কেটের একটি। এতো চাহিদার কারণে স্মার্টফোন অ্যাপ্লিকেশনেও ভারত উন্নতি করছে। ভারত থেকে এখন নতুন নতুন অ্যাপ্লিকেশন ডেভেলপার উঠে আসছে। সম্প্রতি GGVC এর ম্যানেজিং পার্টনার, Hans Tung জানিয়েছেন, 5-10 বছরের মধ্যে গুগল প্লে স্টোরে 10 টি অ্যাপের মধ্যে 9 টি অ্যাপ হবে ভারতীয় ডেভেলপার দ্বারা তৈরী।

বৃহস্পতিবার দিল্লিতে TiE দ্বারা অনুষ্ঠিত অষ্টম বার্ষিক ভারত ইন্টারনেট দিবস (iDay) কনফারেন্সে ভাষণ দেওয়ার সময় তিনি এই কথা বলেন। ভারত যে ইন্টারনেট ব্যবস্থায় এখন অনেক উন্নত এই কথা দ্বারা তা প্রমান হয়। এইমুহূর্তে গুগল প্লে স্টোরে বেশির ভাগ জনপ্রিয় অ্যাপ ডেভেলপ চীন থেকে হচ্ছে। কিন্তু চীনা অ্যাপ ডেভেলপার নিয়ে অসন্তুষ্ট খোদ গুগল নিজেই।

সম্প্রতি খবর পাওয়া গেছে গুগল কিছু চীনা অ্যাপ ডেভেলপারকে তাদের প্লাটফর্ম থেকে সরিয়ে দিয়েছে। এই ডেভেলপারদের মধ্যে DO Global নামে কোম্পানিটিও আছে। BuzzFeed News এ প্রকাশিত খবর অনুযায়ী DO Global কোম্পানির অনেকগুলো অ্যাপ ছিল। যেগুলো প্লে স্টোর থেকে 600 মিলিয়ন ডাউনলোড হয়েছে। সম্প্রতি গুগল এদের 100 অ্যাপের মধ্যে 46 টি ব্যান করেছে। এছাড়াও গুগল এদেরকে AdMob নেটওয়ার্ক থেকেও সরিয়ে দিয়েছে। এরফলে Do Global মোবাইল অ্যাপ ডেভেলপার কোম্পানির কোনো অ্যাপে বিজ্ঞাপন আসবেনা।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : ৪৫ টি দেশকে ন্যানো স্যাটেলাইট বানানো শেখাবে ভারত : ইসরো