এই ধরণের ইমেলে কখনো ক্লিক করবেন না, নইলে জীবনভর পস্তাবেন

0
482

এখন আমাদের ই-মেল আইডিতে প্রতিদিন অনেক মেল আসে। এর মধ্যে কিছু মেল দরকারি হয়। তবে বেশিরভাগ মেল ভুয়ো ও প্রমোশন টাইপের হয়ে থাকে। কিন্তু আপনি কি জানেন ই-মেলের মাধ্যমে অনেক মানুষ লক্ষ লক্ষ টাকা হারিয়েছে। এমনকি কিছু ইমেলে এমন কিছু লিংক থাকে যেগুলোতে ক্লিক করতেই আপনার সিস্টেম হ্যাক হয়ে যাবে। আসুন এই ধরণের মেল সম্পর্কে জানি।

অনুরোধ (Request) :

এই ধরণের মেলে আপনাকে কোনো বিষয়ে অনুরোধ করা হয়। আপনাকে বলা হয় তারা কোনো এনজিওর হয়ে কাজ করে। এই ধরণের মেল এলে এবং সেখানে কোনো লিংক থাকলে সমস্ত কিছু যাচাই করে তবে ক্লিক করবেন।

আপডেট কেওয়াইসি (Update KYC) :

এই ধরণের মেলে আপনাকে আপনার বিষয়ে তথ্য আপডেট করতে বলে। আপনাকে বিভিন্ন সুবিধা দেওয়ার কথা বলা হয়। এগুলো সব প্রমোশনাল মেল। এই ধরণের মেল সেন্ডারদের উদ্দেশ্য আপনার বিষয়ে জেনে নেওয়া।

অ্যাকাউন্ট সামারি (Account Summary) :

এই ধরণের ইমেলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট সামারি জানানোর দাবি করা হয়। সাথে পিডিএফ ফাইল দেওয়া হয়। যেটি খুলতে গেলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার দিতে বলা হয়। আপনাকে জানিয়ে রাখি অ্যাকাউন্ট নাম্বার দেওয়ার আগে অবশ্যই দেখে নিন মেলটি আপনার ব্যাংক থেকে পাঠানো হয়েছে।

ক্রেডিট কার্ড : (Credit Card)

এই ধরণের মেলে আপনার ক্রেডিট কার্ড করিয়ে দেওয়ায় দাবি জানানো হয়। এরপর যখন আপনি সমস্ত তথ্য দিয়ে দেবেন তখন আপনাকে বাতিল করা হয়। আসলে এরা কাউকেই ক্রেডিট কার্ড করিয়ে দেয়না। শুধু আপনার ও ব্যাংকের তথ্য নিয়ে নেয়।

লটারি ( lottery) :

কখনো কখনো এই ধরণের মেল আসে যে আপনি কয়েক কোটি টাকা জিতেছেন। এরপর আপনার বিষয়ে বিস্তারিত জানাতে বলা হয় বা কোনো লিংকে ক্লিক করতে বলা হয়। আপনি কখনোই এই ধরণের লিংকে ক্লিক করবেন না। এরা আপনার ডিভাইস হ্যাক করতে পারে।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : টেম্পার্ড গ্লাস কেনার আগে যে ছয়টি তথ্য আপনার অবশ্যই জানা উচিত