ভারত থেকে ব্যবসা গোটালো Karbonn Mobiles, জেনে নিন কারণ

0
359

ভারতীয় স্মার্টফোন মার্কেট এখন পুরোপুরি চাইনিজ কোম্পানিদের দখলে। আর এই জন্য ভারতীয় স্মার্টফোন কোম্পানিগুলোর অবস্থা দিনের পর দিন খারাপ হচ্ছে। বছরের পর বছর লোকসানে চলার পর অবশেষে কার্বন মোবাইল ভারত থেকে তাদের ব্যবসা গোটানোর সিদ্ধান্ত নিলো। কোম্পানি ইতিমধ্যেই এই বিষয়ে মিনিস্ট্রি অফ কর্পোরেট অ্যাফেয়ার্স এ আবেদন জমা করেছে। TeleAnalysis সর্বপ্রথম Karbonn Mobile বন্ধ হবার খবর জানিয়েছিল।

কোম্পানি দ্বারা এমসিএ কে দেওয়া আবেদনটিও সামনে এসেছে যেখানে ‘কোম্পানির স্থিতি’ বিভাগে “under the process of striking off” লেখা আছে। এই থেকে সহজেই বোঝা যায় কোম্পানিটি শীঘ্রই বন্ধ হয়ে যাবে। এই আবেদন পত্রে সুধীর কুমার হাসিজা, পটলুরি রাজমোহন রাও ও পঙ্কজ জৈনসহ পরিচালক বোর্ডের নামও অন্তর্ভুক্ত রয়েছে।

আপনাকে জানিয়ে রাখি 2009 সালে ভারতীয় মার্কেটে আসার পর কোম্পানিটি যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছিলো। মূলত বাজেট স্মার্টফোন কোম্পানি হিসাবে নিজেদের পরিচিতি পাওয়ার পরও চাইনিজ কোম্পানিদেরকে টক্কর দিতে ব্যর্থ হচ্ছিলো কোম্পানিটি। আর তাই 10 বছর কাটানোর পরও অবশেষে ব্যবসা বন্ধ করার সিদ্ধান্ত নিলো কার্বন। কার্বন ভারতে ফিচার ফোনের সাথে ট্যাবলেট ও মোবাইল এক্সেসিরিজ তৈরী করতো।

সারা দেশে কার্বনের 1000 টিরও বেশি সার্ভিস সেন্টার আছে। এছাড়াও কোম্পানিটির সাথে প্রায় 85,000 রিটেলার যুক্ত আছে। ভারত ছাড়াও বিদেশেও কার্বন তাদের ব্যবসা ছড়িয়েছিলো। ব্রিটেনে তারা প্রথম অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন লঞ্চ করেছিল।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : ভারতের স্মার্টফোন মার্কেট চীনের দখলে : রিপোর্ট