স্বচ্ছ ভারত অভিযান : শৌচালয় নির্মাণের জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন

0
483

2014 সালে ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসার পর, ভারত সরকার স্বচ্ছ ভারত মিশনের অধীনে দরিদ্র পরিবারের জন্য শৌচালয় নির্মাণের ঘোষণা করে।এই ঘোষণার পর দেশের সমস্ত গ্রাম বা শহরে শৌচালয় নির্মাণের কাজ শুরু হয়। শৌচালয় নির্মাণ প্রকল্পের অধীনে সরকার 12,000 টাকা অনুদান দেয় যা সরাসরি প্রার্থীর অ্যাকাউন্টে আসে। তো আসুন জেনে নেই শৌচালয়ের জন্য কিভাবে অনলাইনে আবেদন করবেন।

এই আবেদন তারাই করতে পারবেন যাদের ঘরে এখনো কোনো শৌচালয় নেই অথবা যারা দরিদ্র সীমার নিচে বসবাস করে। আবার এই প্রকল্পের সুবিধা যারা আগে পেয়েছেন তারা আবেদন করতে পারবেন না। এছাড়াও তারাই আবেদন করতে পারবেন যারা ভারতে কোনো রাজ্যের স্থায়ী বাসিন্দা। এর জন্য আবেদনকারীর আয়ের সার্টিফিকেট, আধার কার্ড, ভোটার আইডি কার্ড এবং থাকা আবশ্যক।

আবেদন করার জন্য আপনাকে সর্বপ্রথম-http://swachhbharaturban.gov.in/ihhl/InvestorRegistration.aspx ওয়েবসাইটে যেতে হবে। এখানে আপনার নাম, মোবাইল নাম্বার ও বাড়ির ঠিকানা দিতে হবে। আবেদন গ্রহণ করার পরে, আপনি আপনার ব্লক ডেভেলপমেন্ট অফিসারের (বিডিও) সাথে যোগাযোগ করতে পারেন।বিডিও আপনার আবেদন যাচাই করার পর সেটির প্রক্রিয়া শুরু করবে।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : ভারত সরকারের এই ৬ টি অ্যাপের সাহায্যে এক চুটকিতে হবে সরকারি কাজ