Apple কে হারিয়ে দ্বিতীয় Huawei, সবার শীর্ষে Samsung

0
365

স্মার্টফোনের বাজারে আমেরিকার কোম্পানি Apple কে হারিয়ে চীনা স্মার্টফোন কোম্পানি, Huawei দ্বিতীয় স্থান অধিকার করে নিলো। এই রিপোর্ট প্রকাশ করেছে কাউন্টারপয়েন্ট। আপনাদের জানিয়ে রাখি কাউন্টার পয়েন্ট সারা বিশ্ব জুড়ে টেলিকম ও স্মার্টফোন মার্কেট নিয়ে গবেষণা চালায়। Apple তৃতীয় স্থানে নেমে গেলেও দক্ষিণ কোরিয়ান কোম্পানি Samsung প্রথম স্থানেই রয়েছে। Huawei দ্বিতীয় স্থানে উঠে আসার কৃতিত্ব অনেকটাই P30 Pro কে দেওয়া চলে। সারাবিশ্বে হুয়াওয়ের মার্কেট শেয়ার এই মুহূর্তে 17 শতাংশ। এই রিপোর্ট 2019 সালের প্রথম কোয়ার্টারের।

IDC এর একটি রিপোর্ট অনুযায়ী 2019 সালের প্রথম কোয়ার্টারে 31.08 কোটি স্মার্টফোন বিক্রি হয়েছে। যা গতবছরের প্রথম কোয়ার্টারের থেকে 6.60 শতাংশ কম। রিপোর্টে এও পরিষ্কার যে গত ছটি কোয়ার্টারে স্মার্টফোন বিক্রির সংখ্যা কমছে। IDC এও জানিয়েছে যে Huawei এর এই উত্থানের পরও 2019 সালে ফোন বিক্রির পরিমান কমবে। স্যামসাংয়ের বিক্রি এই কোয়ার্টারে 8.10 শতাংশ কমে 7.19 ক্রোড়ে ঠেকেছে।

এই কোয়ার্টারের Huawei এর বিক্রি 50.30 শতাংশ বেড়ে 5.91 কোটি স্মার্টফোন বিক্রি হয়েছে। এই হিসাবে Apple এর বিক্রি 30.20 শতাংশ কমে 3.64 কোটি স্মার্টফোন বিক্রি হয়েছে। IDC জনিয়েছে স্মার্টফোন বিক্রির পরিমান কমার কারণ ইউজাররা পুরানো ফোন বিক্রি করে নতুন ফোন কিনতে অনেক সময় নিচ্ছে।

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

পড়ুন : বিশ্বের সেরা ১০টি স্মার্টফোন কোম্পানির র‌্যাংকিং দেখে নিন