সর্বনাশ! Huawei কে সফটওয়্যার দেওয়া বন্ধ করলো Google, Qualcomm এবং Intel

0
1374

বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন এবং আমেরিকার প্রধান চিপমেকার কোম্পানি Google, চীনা কোম্পানি Huawei Technologies কে সফটওয়্যার ও কম্পোনেন্ট সাপ্লাই করা বন্ধ করলো। এদিকে Intel, Qualcomm, Xilinx এবং Broadcom এর মতো কোম্পানি তাদের কর্মচারীকে জানিয়েছে পরবর্তী নোটিশ পাওয়া না পর্যন্ত Huawei কে যেন কোনো কিছু সাপ্লাই করা না হয়। গুগল ও এই কোম্পানিকে হার্ডওয়্যার ও সফটওয়্যার দিতে বারণ করেছে। আপনাকে জানিয়ে রাখি ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে ব্ল্যাকলিস্ট করে দিয়েছে। এই কোম্পানির উপর বেজিংয়ের সহায়তায় প্রতারণার অভিযোগ আনা হয়েছে।

এদিকে Huawei কে সফটওয়্যার ও হার্ডওয়্যার না দিতে পারলে Micron Technology এর মতো আমেরিকার বড়ো বড়ো কোম্পানির ব্যবসা ক্ষতির মুখে পড়বে। এর সাথে সারা বিশ্বে ওয়্যারলেস নেটওয়ার্ক আসতেও দেরি হবে। এর প্রভাব বেশি পড়বে চীনের উপর। শুধু তাই নয় আমেরিকার অনেক কোম্পানি বন্ধ ও হয়ে যেতে পারে।

যদিও ট্রাম্প প্রশাসন হুয়াওয়েকে সর্বসময়ের জন্য ব্ল্যাকলিস্ট করেনি। জানা গেছে প্রতারণার অভিযোগ না প্রমান হলে আবার হুয়াওয়ের উপর থেকে ব্যান তোলা হবে। আপনাকে জানিয়ে দেই ইনটেল চীনের প্রধান সার্ভার চিপস সরবরাহকারী ছিল। আবার Qualcomm ফোনের প্রসেসর ও মডেম যোগান দেয়। Xilinx হলো নেটওয়ার্কে ব্যবহৃত জনপ্রিয় প্রোগ্রামেবল চিপস সরবরাহকারী কোম্পানি। এই সমস্ত কোম্পানি হুয়াওয়েকে তাদের হার্ডওয়্যার বা সফটওয়্যার সরবরাহ না করলে স্মার্টফোন জগৎ অনেকটাই পিছিয়ে পড়বে বলে বিশেষজ্ঞদের মত।

Rosenblatt Securities এর বিশ্লেষক রায়ান কুন্টজ জানিয়েছেন হুয়াওয়ে আমেরিকার সেমিকন্ডাক্টর প্রোডাক্টের উপর অনেকটাই নির্ভরশীল। এখন যদি সাপ্লাই দেওয়া বন্ধ করা হয় তবে হুয়াওয়ের সাথে জড়িত বিভিন্ন কোম্পানিকগুলোকে ক্ষতির সম্মুখীন হতে হবে। আমেরিকার এই ব্যানের ফলে চীনে 5G পরিষেবা চালু করতে দেরি হবে। যদিও একটি রিপোর্টে জানা গেছে হুয়াওয়ে বর্তমান পরিস্থিতির কথা ভেবে আগে থেকে প্রায় তিন মাসের জন্য পৰ্যাপ্ত চিপ বা কম্পোনেন্ট মজুত করে রেখে দিয়েছে।

পড়ুন : মাত্র 140 টাকায় বিক্রি হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য, সামনে এলো চাঞ্চল্যকর রিপোর্ট

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন