Oppo A5s রিভিউ : ভালো ব্যাটারির ফোন খোঁজ করলে পড়ুন

0
1320

ভারতীয় বাজারে কম বাজেটের মধ্যে অনেকগুলি স্মার্টফোন লঞ্চ করেছে । এদের মধ্যে Xiaomi , Oppo, Vivo-র কয়েকটি ফোন আছে । এই সেট গুলির মধ্যে Oppo A5s অন্যতম । ফোনটি 9990 টাকা দামে বাজারে লঞ্চ করা হয়েছিল । কম বাজেটের এই স্মার্টফোনে পাওয়া যাবে 4230 mah এর ব্যাটারি ও ডুয়েল রিয়ার ক্যামেরা । এই ফোনের ফিচার্স গ্রাহকদের আকর্ষিত করছে । তবে কম বাজেটের, এই ভালো ফিচার্স এর ফোনের পারফরমেন্স কেমন ? গ্রাহকদের এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আমি কিছুদিন Oppo A5 ব্যবহার করেছি। এই ফোনের রিভিউ এখন আপনাদের সামনে তুলে ধরছি। এই রিভিউ এর মাধ্যমে গ্রাহকরা জানতে পারবে এই স্মার্টফোনটি তাদের জন্য আদেও পারফেক্ট কিনা?

Oppo A5s : ডিজাইন ও ডিসপ্লে

এই ফোনের ডিজাইনের কথা বলার আগে বলে রাখি, আমি এই ফোনের লাল রঙের মডেলটি ব্যবহার করেছি । ফোনটি দেখতে যথেষ্ট আকর্ষণীয় ও পেছনের প্যানেলটি গ্লসি, যেখানে উপর-নিচ ভাবে ডুয়েল রিয়ার ক্যামেরা রয়েছে। ক্যামেরার ঠিক নিচে সামান্য ডানদিকে ফিংগার প্রিন্ট সেন্সর রয়েছে । ফোনের ফ্রন্ট প্যানেলে ডুওড্রপ নচ রয়েছে, এবং ডানদিকে রয়েছে পাওয়ার বাটন ।

এই মডেল এর বাদিকে রয়েছে সিম ট্রে ও ভলিউম বাটন । কভার ছাড়া এই ফোনটি ধরা সামান্য স্লিপেরি, তবে কভার ছাড়াও এই ফোনটি ব্যাবহার করা যাবে । এই ফোনের মডেলের সাথে কোম্পানি গ্রাহকদের ব্যাক কভার দিচ্ছে, তাই আপনি চাইলে ফোনটি কভারের সাথেও ব্যাবহার করতে পারবেন । ওভারঅল বলতে গেলে ফোনটি ডিজাইনে ও লুকের দিক দিয়ে যথেষ্ট আকর্ষণীয়।

এবার বলি এই ফোনের ডিসপ্লের সম্পর্কে । এই ফোনে পেয়ে যাবেন 6.2 ইঞ্চির এইচডি প্লাস ডিসপ্লে যার এস্পেক্ট রেশিও 19:9 । রৌদ্দুরের মধ্যেও এই ফোনের ডিসপ্লে যথেষ্ট পরিষ্কার ভাবে দেখা যায় , এবং এই ফোনের ব্রাইটনেস কোয়ালিটি যথেষ্ট ভালো । ভিডিও দেখার সময় এই ফোনের ডিসপ্লে ছিল যথেষ্ট পরিষ্কার এমন কি খুব ভালো কেপাবিলিটি তেও কোনো সমস্যা দেখা যায় নি । গ্রাহকরা এই ফোনটিকে এক হাতেও ভালো ভাবে ব্যবহার করতে পারবেন ।

Oppo A5s : পারফরমেন্স ও সফট্ওয়‍্যার

এই ফোনে 2.3 গিগাহার্জ মিডিয়াটেক হেলিও P35 প্রসেসর ব্যাবহার করা হয়েছে । তার সাথে ফোনটি দুটি ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছিল । এই ফোনে 2 জিবি ও 4 জিবি র‍্যামের সাথে পাওয়া যাচ্ছে 32 জিবি থেকে 64 জিবি পর্যন্ত ইন্টারনাল মেমোরি ।

পারফরম্যান্স এর কথা বলতে গেলে বলতেই হয় , এই ফোনের সেটআপ এর সময় আমার ফোনটিকে একটু স্লো লেগেছে । মেল আইডি টাইপ করার সময় পর্যন্ত ফোনটি স্লো চলছিল । তবে তারপর থেকে ফোন কোনোভাবে হ্যাং হয়নি । এই ফোন ব্যবহার করার সময় কিছু রেসিং গেম ও খেলেছি , তবে ফোন গরম হয়ে যাওয়ার কোনো সমস্যার সম্মুখীন হয়নি । যদিও কোনো ফোনের হ্যাং হওয়ার সমস্যা ও ওভারহিট হয়ে যাওয়ার সমস্যা লংটাইম ব্যাবহার করার পর দেখা যায়।

এই ফোনের ফিংগার প্রিন্ট সেন্সরটি যথেষ্ট ভালো ও দ্রুত । এই ফোনের ফেসলক এর অপশনটি যথেষ্ট ভালো ও দ্রুত । এই ফোনের সফট্ওয়‍্যার colorOS 5.2 এর , অ্যান্ড্রোয়েড ভার্সন 8.1 । ফোনের এই ফিচারটি খুব একটা ভালো নয়, কারণ এই একই বাজেটে কিছু কোম্পানির স্মার্টফোনে আপনি পেয়ে যাবেন অ্যান্ড্রোয়েড 9 পাই । এই ফোনে Paytm ও Amazon এই অ্যাপ দুটি ইনবিল্ড পাবেন, তা ছাড়াও পেয়ে যাবেন আরো কিছু প্রয়োজনীয় অ্যাপ ।

Oppo A5s : ক্যামেরা

Oppo A5 এ পাওয়া যাবে ডুয়েল রিয়ার ক্যামেরা । এই ফোনের রিয়ার ক্যামেরার প্রাইমারি সেন্সর f/2.2 অ্যাপারচার ও 13 মেগাপিক্সেল । অন্য একটি ক্যামেরা f/2.4 অ্যাপারচার ও ক্যামেরা 2 মেগাপিক্সেল এর । এই ফোনের দিনের আলোয় ক্যামেরার কোয়ালিটি যথেষ্ট ভালো । তবে রাতের আলোয় এই ফোনের ক্যামেরা খুব একটা ভালো নয়, কারণ অন্ধকারে ফোকাস করতে গেলে ফোনের স্পীড যথেষ্ট কমে যায় ।

এই ফোনের HDR মোড রয়েছে,যা খুব ভালো, এবং শাটার স্পীড ও যথেষ্ট ভালো । তবে জুম করে ছবি তুললে এর পিক্সেল ফেটে যায় । সেলফি তোলার অভ্যাস প্রায় আমাদের সকলের রয়েছে, তবে এই ফোনে সেই বিষয়ে খুব একটা ভালো রিভিউ দেওয়া যায় না । যদিও দিনের আলোয় খুব ভালো সেলফি তুলতে পারবেন ।

Oppo A5s : ব্যাটারি

এই ফোনে আপনি পেয়ে যাবেন 4230mAh এর ব্যাটারি । এটিকে এই ফোনের সবথেকে ভালো ও গুরুত্বপূর্ণ দিক বলা যেতে পারে । কারণ এই বাজেটে এরকম ব্যাটারি আর অন্য কোনো স্মার্টফোনের পক্ষে দেওয়া খুব কঠিন ব্যাপার । 100 পার্সেন্ট ব্যাটারি থাকলে এই ফোন আপনি স্বাভাবিক ভাবে দেড় দিন ব্যবহার করতে পারবেন । ফোনটিকে আমি ফুল চার্জ করে ভিডিও দেখা, গেম খেলা, কালিং, মেসেজিং সমস্ত ব্যবহার করার পরও 67 পার্সেন্ট ব্যাটারি বেঁচে ছিল । এরপর যখন আমি ফোনটিকে সকাল বেলা দেখলাম, 59 পার্সেন্ট চার্জ বেঁচে ছিল । এর থেকে বোঝা যায় এই ফোনের ব্যাটারি অপ্টিম‍্যাইজেশন যথেষ্ট ভালো, কারণ এই ফোন বাগ্রউন্ডে চলা অ্যাপস গুলিকে নিজে থেকেই বন্ধ করে দেয় ।

পড়ুন : Realme 3 রিভিউ : ৮৯৯৯ টাকায় ভ্যালু ফর মানি স্মার্টফোন ?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন