13 বছরের ছেলে দু-দুবার হ্যাক করলো Apple কে, কেন জানেন ?

0
864

সম্প্রতি একটি খবর ভাইরাল হয়েছে যেখানে বছর তেরোর এক অস্ট্রেলিয়ান যুবক, আমেরিকার টেক জায়েন্ট অ্যাপেলকে হ্যাক করেছে। সে একবার নয় অ্যাপেলকে দু-দুবার হ্যাক করার সাহস দেখিয়েছে। ধরা পড়ার পর সে জানিয়েছে অ্যাপেল কোম্পানিতে চাকরি পেতেই তার মাথায় হ্যাকের চিন্তা আসে। ওই অস্ট্রেলিয়ান যুবক ভেবেছিলো অ্যাপেলকে হ্যাক করলে কোম্পানি তাকে চাকরি দিয়ে দেবে। যদিও তা হয়নি এবং সে ধরাও পড়ে যায়।

অ্যাপল এর হাই সিকিউরিটি এবং আভ্যন্তরীণ প্রোটোকল ভেঙ্গে ফেলা সহজ কাজ নয়। এখনো পর্যন্ত এই যুবকের সম্পর্কে বিস্তারিত কোনো তথ্যও নেই। তার নামও এখনো জানা যায়নি। রিপোর্ট অনুযায়ী 2015 থেকে 2017 সালের মধ্যে সে দুই বার অ্যাপলকে হ্যাক করার চেষ্টা করে।

ওই যুবক অস্ট্রেলিয়ার এডিলেডে থাকে এবং সে তার কিছু বন্ধুর সাথে মিলে এই কাজ করেছিল। ওই যুবকের আইনজীবী কোর্টে বলেছেন, ” এই বাচ্চা অ্যাপেল কোম্পানিতে চাকরি পেতেই হ্যাক করতে চেয়েছিলো। এছাড়া তার অন্য কোনো উদ্দেশ্য ছিলোনা।”

কোর্ট সমস্ত তথ্য পাওয়ার পর ওই যুবকের যদিও কোনো শাস্তি দেয়নি। তবে নয় মাসের জন্য গুড বিহেবিয়ার বন্ডে সই করিয়ে নিয়েছে যাতে ওই যুবক তার ট্যালেন্টকে ভালো কাজে লাগায়। কোর্ট জানিয়েছে, এই হ্যাকের ফলে অ্যাপেলকে কোনোরকম ক্ষতির মুখে পড়তে হয়নি।

পড়ুন : নকল আইফোন পাঠিয়ে 1,500 আসল আইফোন নিজের করলো এই যুবক

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন