ভারতে ইন্টারনেট স্পিডের হাল বেহাল, নয়া রিপোর্টে বহু পিছনে জিওরা

0
347

2019 সালের এপ্রিল মাসে পাওয়া তথ্য অনুযায়ী ব্রডব্যান্ড স্পিডের নিরীখে ভারতে মোবাইল ইন্টারনেট স্পিড বিগত বছরের তুলনায় অনেকটাই হ্রাস পেয়েছে। আবার মোবাইল ইন্টারনেট স্পিড এর ক্ষেত্রে ভারতের স্থান এইবার হয়েছে 121 যা অনেকটাই পিছিয়ে গেছে। বিখ্যাত স্পিডটেস্টিং কোম্পানি ওকলা সোমবার তাদের স্পিডটেস্টে এই রিপোর্ট জানিয়েছে ।

ওকলার দেওয়া রিপোর্ট অনুযায়ী ভারত স্থায়ী ব্রডব্যান্ড স্পিডে নিজের জায়গা ধরে রেখেছে। ব্রডব্যান্ড এর ক্ষেত্রে গড় ডাউনলোড স্পিড 29.25 Mbps । কিন্তু মোবাইল ইন্টারনেট এর ক্ষেত্রে স্পিড হ্রাস হয়েছে 10.71 Mbps। 2018 সালের শুরুতে ওকলার ঘোষণা থেকে জানা যায় যে ভারত সমগ্র বিশ্বের মধ্যে 67 নাম্বার স্থানে ছিল স্থায়ী ব্রডব্যান্ড স্পিডের বিচারে এবং মোবাইল ইন্টারনেট স্পিড এর ক্ষেত্রে ভারতের স্থান ছিল 109 ।

এপ্রিলে বের হওয়া স্পিডটেস্ট এর গ্লোব্যাল ইনডেক্স অনুযায়ী মোবাইল ইন্টারনেট স্পিড এর ক্ষেত্রে সবথেকে উপরে আছে নরওয়ে। তাদের মোবাইল ইন্টারনেট গড় স্পিড হলো 65.41 Mbps । স্থায়ী ব্রডব্যান্ড ডাউনলোড স্পিডের ক্ষেত্রে সব থেকে উপরে আছে সিঙ্গাপুর। তাদের গড় ডাউনলোড স্পিড হলো 197.50 ।

ওকলার সহ প্রতিষ্ঠাতা ও জেনারেল ম্যানেজার ডগ স্বটেলস তাঁর একটি বক্তেব্যে বলেছেন যে ” নেটওয়ার্ক ভীষণ জটিল বিষয়। এই নেটওয়ার্ক পরিষেবা কে প্রভাবিত করে অনেক কিছুই । নেটওয়ার্কিং এ ব্যবহৃত যন্ত্রদের গঠন এর সাথে সাথে কোন ভৌগোলিক অঞ্চলে এগুলি আছে তাও লক্ষ্য রাখতে হয় । ভারতের মতো বিশাল আয়তন ও জনসংখ্যার দেশের কাছে এর উন্নতি একটি চ্যালেঞ্জ এর মতো। একসঙ্গে একটি নেটওয়ার্ক এ কতজন মানুষ যুক্ত আছে সেটার সংখ্যাই নেটওয়ার্ক স্পিড স্লো বা ফার্স্ট হওয়ার প্রধান কারণ । আমরা বিশ্বাস করি ভারত এই সমস্যা খুব তাড়াতাড়ি কাটিয়ে উঠবে। ওকলার স্পিডটেস্ট গ্লোব্যাল ইনডেস্ক প্রতিমাসে ইন্টারনেট স্পিড এর তুলনা করে । এবং এই টেস্টের তথ্য আসে সাধারণ মানুষদের প্রতিমাসে ব্যবহার যোগ্য তথ্য থেকে। কাজেই মানুষদের থেকে পাওয়া রিপোর্ট আমরা পেশ করি।”

পড়ুন : আপনার ফোনের ইন্টারনেট স্পিড কিভাবে বাড়াবেন ?

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন