আগামী 100 দিনের মধ্যে ভারতে শুরু হবে 5G ট্রায়াল, জেনে নিন বিস্তারিত

0
583

2G, 3G এবং 4G-র জামানা এবার শেষ হতে যাচ্ছে। কারণ আগামী 100 দিনের মধ্যে ভারতে 5G কানেক্টিভিটির ট্রায়াল শুরু হবে। আজ্ঞে হ্যাঁ, এমনটাই জানিয়েছে টেলিযোগাযোগ বিভাগ (DoT) । নবনির্বাচিত টেলিযোগাযোগমন্ত্রী রবি শংকর প্রসাদ গতকাল কার্যভার নেওয়ার পর মিডিয়ার প্রশ্নের জবাবে এই বিষয়ে কিছু তথ্য দেন। গতকাল মিডিয়ার সাথে কথা বলার সময় রবিশঙ্কর প্রসাদ জানান, ‘আমরা শীঘ্রই ভারতে 5 জি ট্রায়াল শুরু করব।’

তিনি লেখেন, এটা চেষ্টা থাকবে ট্রায়ালের পর 5G পরিষেবা পাবলিক ট্রায়ালের জন্য রোল আউট করার ।কেন্দ্রীয় মন্ত্রী আরও জানান, আমরা ভারতের স্টার্টআপ দ্বারা 5জি প্রযুক্তির জন্য দেওয়া সমাধানগুলি চ্যানেলাইজ করতে চাই।

5G স্পেকট্রামের নিলাম এই বছরেই শুরু হবে :

এই বছরেই টেলিযোগাযোগ বিভাগ (DoT) 5G স্পেকট্রাম এবং অন্যান্য ব্যান্ডের নিলাম সম্পূর্ণ করতে চায়। টেলিযোগাযোগ বিভাগ গতবছরের অগাস্ট মাসে 20MHz ব্লকের 3,300-3,600MHz-র স্পেকট্রাম নিলামের জন্য ভেবেছিলো। এর জন্য MHz নিলামের দাম প্রায় 492 কোটি টাকা রাখা হয়েছে। আপনাকে জানিয়ে রাখি দক্ষিণ কোরিয়ায় 5G পরিষেবা ব্যবসায়িক ভাবে চালু করা করা হয়েছে। কোরিয়ার টেলিকম কোম্পানির জন্য এক MHz নিলামের দাম প্রায় 131 কোটি টাকা রাখা হয়েছিল।

পড়ুন : 5G নয়, স্যামসাং 6G এর উপর কাজ শুরু করলো, বিস্তারিত জানুন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন