দরকার নেই অ্যান্ড্রয়েডের, হুয়াওয়ে নতুন OS-র সাথে Huawei Mate 30 লঞ্চ করবে

0
1082

চীনা স্মার্টফোন প্রস্তুতকারক হুয়াওয়ে তার পরবর্তী ফ্ল্যাগশিপ স্মার্টফোন Huawei Mate 30 সিরিজে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করবে না। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই ফ্ল্যাগশিপ সিরিজের মধ্যে হুয়াওয়ের নিজস্ব ওপেন সোর্স HongMeng OS দেওয়া হবে। উপরন্তু এই ফোনে কোম্পানির নিজস্ব কিরীন 985 প্রসেসর থাকতে পারে । একটি চীনা টিপস্টার সর্বপ্রথম এই সম্পর্কে তার টুইটার হ্যান্ডেলে পোস্ট করে। টিপস্টার তার টুইটারে লিখেছে, 22 সেপ্টেম্বর চীনে HongMeng অপারেটিং সিস্টেম ও কিরীন 985 প্রসেসরের সাথে Huawei Mate 30 লঞ্চ হবে।

আমরা জানি গত দুবছর Huawei তাদের Mate সিরিজ অক্টোবর মাসে লঞ্চ করেছে। তবে রিপোর্ট অনুযায়ী এইবার এই সিরিজ একমাস এগিয়ে সেপ্টেম্বরেই বাজারে আসতে পারে । এদিকে Huawei Mate 30 চীনে HongMeng OS এর সাথে লঞ্চ করা হলেও সারাবিশ্বে কোন অপারেটিং সিস্টেমের সাথে আসবে সে সম্পর্কে কোনো তথ্য আমাদের কাছে নেই। আপাতত এই সিরিজের দুটি স্মার্টফোন লঞ্চ করা হতে পারে-  Huawei Mate 30 এবং Huawei Mate 30 Pro ।

প্রসঙ্গত গুগল গত সপ্তাহে হুয়াওয়েকে তাদের অপারেটর সিস্টেম থেকে ব্যান করেছে। আমেরিকা ও চীন এর বাণিজ্য যুদ্ধের কারণেই গুগল এর সিদ্ধান্ত বলে বিশেষজ্ঞ মহলের ধারণা। হুয়াওয়ে এর পরে তাদের ডিভাইসের জন্য নতুন অপারেটিং সিস্টেম আনার প্রস্তুতি নেয়। মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, HongMeng OS ছাড়াও হুয়াওয়ে Ark OS moniker এর সাথে হাত মিলিয়েছে। মনে করা হচ্ছে যে Huawei Mate 30 এর গ্লোবাল ভার্সনে এই অপারেটিং সিস্টেমটি দেখা যাবে।

হুয়াওয়ে মেট ৩০ সিরিজের ফিচারের কথা বললে এতে 6.71 ইঞ্চি OLED ডিসপ্লে থাকতে পারে।ফ্রন্ট প্যানেলে পঞ্চহোল ডিসপ্লে দেওয়া হবে কিনা এটি সম্পর্কে যদিও কোনো তথ্য নেই। এই ফোনে 3D ফেস আনলক ফিচার সাপোর্ট করবে। পাশাপাশি এটিতে ইন-স্ক্রিন ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার দেওয়া হতে পারে। ক্যামেরার কথা বললে এই ফোনের পিছনে চারটি ক্যামেরা থাকতে পারে। এছাড়াও 55W  ফাস্ট চার্জিং-র সাথে 4,200mAh ব্যাটারি দেওয়া হবে।

পড়ুন : সর্বনাশ! Huawei কে সফটওয়্যার দেওয়া বন্ধ করলো Google, Qualcomm এবং Intel

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন