বিটকয়েন বা যেকোনো ডিজিটাল মুদ্রা কেনাবেচায় হবে 10 বছরের জেল

0
287

ক্রিপ্টোকারেন্সি কেনা বা ব্যবহার করলে এবার থেকে 10 বছর জেলের ঘানি টানতে হবে। সম্প্রতি ইকোনোমিক অ্যাফেয়ার্স এর সেক্রেটারি সুভাষ চন্দ্র গর্গের তত্ত্বাবধানে তৈরি হওয়া ” ব্যানিং অফ ক্রিপ্টোকারেন্সি এন্ড রেগুলেশন অফ অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিল ২০১৯” ড্রাফটে এমনটাই প্রস্তাবিত হয়েছে। ড্রাফটে বলা হয়েছে ক্রিপ্টোকারেন্সির উৎপাদন, ব্যবহার,বিনিয়োগ বা আদান প্রদানে ১০ বছর পর্যন্ত জেল হতে পারে। ক্রিপ্টোকারেন্সিকে সম্পূর্ণ ভাবে বেআইনি করার জন্য এবার থেকে ক্রিপ্টোকারেন্সিকে নিজের কাছে রাখাকে “নন বেলেবল অফেন্স” হিসাবে গন্য করা হবে।

ক্রিপ্টোকারেন্সি একটি ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা যা সুরক্ষার জন্য ক্রিপ্টোগ্রাফি ব্যবহার করে এবং ব্লকচেন প্রযুক্তির উপর ভিত্তি করে ব্যবহার করা হয়। বিটকয়েন হল সব থেকে জনপ্রিয় একটি ক্রিপ্টোকারেন্সি।

আপনাকে জানিয়ে রাখি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট ও সেন্ট্রাল বোর্ড অফ ইন্ডাইরেক্ট ট্যাক্স এন্ড কাস্টমস ক্রিপ্টোকারেন্সিকে ব্যবহার করে মানি লন্ডারিং এর মত বেআইনি কাজ হতে পারে বলে ক্রিপ্টোকারেন্সিকে নিষিদ্ধ করার জন্য আবেদন জানিয়েছিল। সেই আবেদনের ভিত্তিতে ক্রিপ্টোকারেন্সি ব্যবহারকারীদের জন্য এবার থেকে আসতে চলেছে এই কঠোর নিয়ম।

তবে যারা ডিজিটাল কারেন্সি ব্যবহারের পক্ষে তাদের জন্য এটি যেমন খারাপ খবর, কিন্তু সেই সঙ্গে এটাও জানা গেছে ভারতের নিজস্ব ডিজিটাল কারেন্সি আসতে চলেছে। এক আধিকারিকের মন্তব্য অনুযায়ী,”ডিজিটাল রুপি আনার আগে রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার সাথে পরামর্শ করা প্রয়োজন।” তবে ঠিক কবে ভারতের নিজস্ব ডিজিটাল কারেন্সি আসবে তা জানা যায়নি।

পড়ুন : এই 5 কাজ কেবল 5G নেটওয়ার্ক করতে পারে, 4G নেটওয়ার্ক দ্বারা কখনোই সম্ভব নয়

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন

সব খবর পড়তে আমাদের ফেসবুক পেজে যুক্ত হোন – এখানে ক্লিক করুন